মালয়েশিয়ার নেগ্রি সেমবিলান রাজ্য থেকে ৬৫ বাংলাদেশিকে উদ্ধার

mirza imtiaz প্রকাশ:| বৃহস্পতিবার, ৬ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০১:২৬ পূর্বাহ্ণ

মালয়েশিয়ার নেগ্রি সেমবিলান রাজ্য থেকে ৬৫ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির অভিবাসন দফতর। মঙ্গলবার রাজ্যের বান্ডার বারু নিলাই শহর থেকে তাদের উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, ভাগ্যবিড়ম্বনার শিকার এই ব্যক্তিরা মানব পাচারের শিকার। কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার।

ছবি: মাই মেট্রোঅভিবাসন দফতরের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী বলেন, মালয়েশিয়ায় বিদেশি কর্মী সরবরাহ করে এমন একটি কোম্পানির ডরমিটরি থেকে এসব বাংলাদেশিকে উদ্ধার করা হয়। এ সময় ৩৭৭টি পাসপোর্টও উদ্ধার করা হয়েছে, যার বেশিরভাগই বাংলাদেশি।

এছাড়া মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে প্রতিষ্ঠানটির স্বাক্ষরিত চুক্তির কপিসহ ৬১ ধরনের নথি জব্দ করা হয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রাথমিক তদন্তে দেখা গেছে, এই শ্রমিকদের বেশিরভাগকেই চাতুর্যপূর্ণভাবে ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। তিন থেকে পাঁচ মাস পর্যন্ত তাদের কোনও বেতন দেওয়া হয়নি। এর বদলে তাদের ৩০০ থেকে ৫০০ মালয়েশিয়ান রিংগিত ধার দেওয়া হয়েছিল।

তিনি জানান, তদন্তের স্বার্থে প্রতিষ্ঠানটির বোর্ড অব ডিরেক্টরস-এর দুই সদস্যকেও আটক করা হয়েছে। তাদের উভয়ের বয়স ৫১ বছর।

দাতুক সেরি মুস্তাফার আলী বলেন, তদন্তে দেখা গেছে বিদেশি শ্রমিক কোটার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন পেতে মন্ত্রণালয়ের সঙ্গে মিথ্যাচারের আশ্রয় নিয়েছে প্রতিষ্ঠানটি। পাস-টেম্পরারি এমপ্লয়মেন্ট (পিএলকেএস) পেতে মিথ্য তথ্য দিয়েছে তারা।

তিনি বলেন, মালয়েশিয়ার অভিবাসন আইন, পাসপোর্ট আইন এবং মানবপাচারবিরোধী আইন অনুযায়ী এ ঘটনায় তদন্ত করা হচ্ছে। সূত্র: দ্য স্টার, বেরনামা।


আরোও সংবাদ