মালদ্বীপকে ৬-০ গোলে বিধ্বস্ত করে স্বপ্নের ফাইনালে বাংলাদেশ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ২ জানুয়ারি , ২০১৭ সময় ১১:০০ অপরাহ্ণ

ইতিহাস গড়লো বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত সাফ চ্যাম্পিয়নশিপে প্রথমবার ফাইনালে উঠলো লাল-সবুজের প্রতিনিধিরা। সোমবার ভারতের শিলিগুড়ির কাঞ্চনজংঘা স্টেডিয়ামে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালে মালদ্বীপকে ৬-০ গোলে বিধ্বস্ত করে স্বপ্নের ফাইনালে পা রাখলো গোলাম রব্বানী ছোটনের দল।

প্রতিপক্ষ যখন মালদ্বীপ তখন অনুমিতই ছিল ফাইনালে নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। শুধু জয়ের ব্যবধান কত হয় সেটাই ছিল দেখার। বুধবার ফাইনালে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে সাবিনা-কৃষ্ণারা। এর আগে প্রথম সেমিফাইনালে নেপালকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে টানা চতুর্থবার ফাইনালে পা রাখে শক্তিশালী ভারত।

২০১০ সালে শুরু হয় নারীদের সাফ শ্রেষ্ঠত্বের লড়াই। প্রথম আসরেই বাজিমাত করে ভারত। অবশ্য ভারত শুধু প্রথম আসরই নয়, এ পর্যন্ত অনুষ্ঠিত হওয়া প্রতিটি আসরেই চ্যাম্পিয়ন হয়েছে। প্রথম আসরে স্বাগতিক ছিল বাংলাদেশ। সেবার সেমিফাইনালেই থামে বাংলাদেশের রথ। এরপর ২০১২ সালে দ্বিতীয় আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় লাল-সবুজের মেয়েরা। ২০১৪ সালে অনুষ্ঠিত হয় তৃতীয় আসর। এবারো সেমিফাইনাল পর্যন্ত ছিল দৌড়। সাফে নারীদের এতদিন সেরা সাফল্য ছিল সেমিফাইনালিস্ট হওয়া। পুরনো ইতিহাস আঁস্তাকুড়ে ফেলে এবার নতুন ইতিহাস গড়লো সাবিনা খাতুনের দল।

গ্রুপ পর্ব থেকেই এবার দারুণ শুরু করে বাংলাদেশের মেয়েদের। আফগানিস্তানকে ৬-০ গোলের ব্যবধানে হারিয়ে সাফ মিশন শুরু হয় সাবিনাদের। এরপর গ্রুপ পর্বে দ্বিতীয় ও শেষ ম্যাচে শক্তিশালী ভারতের বিপক্ষে গোলশূন্য ড্র করে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠে আসে। ধারাবাহিক পারফরম্যান্স ধরে শেষ পর্যন্ত ফাইনালেও উঠে এসেছে ছোটন শিষ্যরা।