মানসিক উপনিবেশ মুক্তির রূপকার ছিলেন বঙ্গবন্ধু

প্রকাশ:| সোমবার, ২৩ মার্চ , ২০১৫ সময় ১১:৫৯ অপরাহ্ণ

ইঞ্জিনিয়ার খালেক ও অধ্যাপক খালেদ স্মৃতি পরিষদের আলোচনা সভায় বক্তারা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, বাঙালি জাতির ইতিহাসের নায়ক বঙ্গবন্ধু। এই ইতিহাসে তাঁর স্থান চির অমলিন, অমোঘ। তিনিই ছিলেন বাঙালি জাতির সবচেয়ে গৌরবের ঘটনার রূপকার, বাঙালির দুঃসময়ের কান্ডারি, তার ইতিহাসের মহানায়ক। ওই স্থানটি শুধু তারই জন্য তোলা। তাঁকে যতই ভুলে যাবার, ভুলিয়ে দেয়ার অপচেষ্টা হোক, তাঁর জায়গায় বা তাঁর ওপরে বসিয়ে দেয়ার কসরত করা হোক, তাতে লাভ কিছুই হবে না।
তিনি বাঙালি মানসিক উপনিবেশমুক্তির রূপকার ছিলেন, স্বাধীন জাতিসত্ত্বা বিকাশের প্রধান শক্তি ছিলেন, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি ছিলেন।
ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক ও অধ্যাপক মোহাম্মদ খালেদ স্মৃতি পরিষদের এক আলোচনা সভা গত ২১ মার্চ শনিবার সন্ধ্যা ৭টায় সংগঠনের অস্থায়ী কার্যালয় দৈনিক আজাদী ভবনের চতুর্থ তলায় অনুষ্ঠিত হয়।
Capture1পরিষদের অর্থ সম্পাদক মুহাম্মদ মহসীন চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালির সঞ্চালনায় অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট রাজনীতিক ও কলামিস্ট অধ্যাপক মুহাম্মদ মাসুম চৌধুরী। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন পরিষদের আইন সম্পাদক অ্যাডভোকেট আসফাক আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান, মোহাম্মদ জহির, গাজী ইসলামাবাদী, আমিনুল হক বাবু, মোহাম্মদ লিপটন, মোস্তফা আনোয়ারুল ইসলাম, মো. জাহেদুল আলম, মো. জাহিদ উল্ল্যা, মির্জা ইমতিয়াজ শাওন প্রমুখ।
মুখ্য আলোচক অধ্যাপক মুহাম্মদ মাসুম চৌধুরী বলেন, আমি সরকার ও রাষ্ট্রপরিচালক শেখ মুজিবুর রহমানকে ভুলে যেতে পারি, কিন্তু বাঙালি জাতির কান্ডারি বঙ্গবন্ধু শেখ মুজিবকে ভুলতে পারি না। কেননা, আমাদের তাহলে নিজেদের পরিচয়টিই ভুলে যেতে হয়। কিন্তু তাতো হতে পারে না।