মানব পাচার প্রতিরোধ কার্যক্রম জোরদারের আহ্বান

প্রকাশ:| রবিবার, ১৭ মে , ২০১৫ সময় ০৮:১৪ অপরাহ্ণ

মানব পাচার প্রতিরোধ কমিটির কার্যক্রম আরো জোরদার করার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। রোববার সার্কিট হাউস সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় সংশ্লিষ্ট সকলকে এ আহ্বান জানান তিনি।

জেলা প্রশাসক বলেন, চট্টগ্রামের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভাল থাকলেও বৃদ্ধি পেয়েছে মানব পাচার ও মাদক ব্যবসা। বিদেশ পাঠানোর নামে দেশের বিভিন্ন স্থান থেকে লোক এনে চট্টগ্রামকে প্রধান ট্রানজিট হিসেবে ব্যবহার করা হচ্ছে।এসব লোকজনদের বড় ট্রলারে করে মালয়েশিয়া ও থাইল্যান্ডসহ কয়েকটি দেশে পাচারের পর টাকা আদায়ের লক্ষ্যে নির্যাতন চালানো হয়।

তিনি বলেন, মানব পাচারকারীরা নির্যাতনের কথা সহজ সরল মানুষগুলোর পরিবারকে জানায় এবং টাকা দাবি করে। টাকা না দিলে মানব পাচারকারীরা তাদেরকে জঙ্গলে নিয়ে গিয়ে মানবিক ও পাশবিক নির্যাতন চালায়। তাই এসব অপকর্ম প্রতিরোধে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মানব পাচারকারী প্রতিরোধ কমিটির কার্যক্রম আরো জোরদার করতে হবে।

জেলা প্রশাসক বলেন, এলাকায় ডাকাতি, ছিনতাই ও সন্ত্রাসী কর্মকাণ্ড যাতে বৃদ্ধি না পায় সে ব্যাপারে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জনপ্রতিনিধিদের পদক্ষেপ নিতে হবে। এছাড়া ইয়াবাসহ বিভিন্ন মাদক দ্রব্যের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধি করতে পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন।

উপজেলা এলাকার গুরুত্বপূর্ণ সড়কের উপর জায়গা দখল করে অবৈধভাবে দোকান-পাট ও বাড়িঘর নির্মাণকারীদের উচ্ছেদসহ আইনানুগ ব্যবস্থার উপর গুরুত্বারোপ করেন জেলা প্রশাসক।

জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার(সদর)মো. শহীদুল্লাহ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইসরাত রেজা, বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র, পুলিশ ও র‌্যাব কর্মকর্তারা।