মানবসভ্যতার বিকাশে সুফিবাদের বিকল্প নেই

প্রকাশ:| বুধবার, ১০ মে , ২০১৭ সময় ০৮:২৮ অপরাহ্ণ

কাজী আছাদ আলীর কেবলা’র শতবার্ষিকীর সুফি সমাবেশ নজিবুল বশর মাইজভান্ডারী এমপি

বোয়ালখালী প্রতিনিধি : ‘মানব সভ্যতার বিকাশে আধুনিক চিন্তা চেতনা, সৃজনশীল মন-মানসিকতা সুফীবাদের মাধ্যমে প্রতিপালিত হচ্ছে।’
১০ মে বুধবার সন্ধ্যায় কাজী আছাদ আলী ছাহেব কেবলা (ক.)’র ওফাত শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত সুফি সমাবেশে মাইজভান্ডার গাউসিয়া রহমান মঞ্জিলের সাজ্জাদানশীন, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম-২ আসনের সাংসদ আলহাজ্ব শাহসুফি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী (ম.) এসব কথা প্রধান অতিথি’র বক্তব্যে বলেন ।
এসময় তিনি আরো বলেন, ‘সুফিগণ ইসলামের যে ধরণ-বরণ-করণ সাধারণ মানুষ থেকে শুরু করে সৃষ্টজগতের প্রাণের উপর প্রতিস্থাপন করে যুগে যুগে সাধন যজ্ঞ চালিয়ে যাচ্ছেন। এই সুফিবাদকে একটি আদর্শ সুফিবাদে পরিণত করেছেন হুজুর গাউসুল আযম মাইজভান্ডারী এবং হুজুর গাউসুল আযম বাবাভান্ডারী।’
এর আগে বুধবার সন্ধ্যা ৭টায় নগরীর এলজিইডি মিলনায়তনে ওফাত শতবার্ষিকী উদযাপন পরিষদের উদ্যোগে ও তরিকতে মাওলা গ্রুপ বাংলাদেশ’র ব্যবস্থাপনায় এ সমাবেশের উদ্বোধন করেন পিএইচপি গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব সুফি মোহাম্মদ মিজানুর রহমান।
সমাবেশে বিশেষ অতিথি ছিলেন, লক্ষ্মীপুর-১ আসনের সাংসদ লায়ন আলহাজ্ব এম. এ আউয়াল, বাংলাদেশ তরিকত ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী (ম.), চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রাক্তন সভাপতি বাংলাদেশ রূপালী ব্যাংক লি: পরিচালক আলহাজ্ব আবু সুফিয়ান, বাংলাদেশ তরিকত ফেডারেশনের যুগ্ম মহাসচিব ড. সৈয়দ আবু দাউদ মসনবী হায়দার (ম.), মাওলানা সৈয়দ মোতাক্কিল বিল¬াহ্ রাব্বানী (ম.), হযরতুলহাজ্ব সৈয়দ তৈয়বুল বশর মাইজভান্ডারী (ম.)।
এছাড়া আলোচক ছিলেন মাইজভান্ডারী গবেষক ড. সেলিম জাহাঙ্গীর, চট্টগ্রাম সরকারি কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নু. ক. ম. আকবর হোসেন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার প্রভাষক হযরতুলহাজ্ব আল্লামা আনিসুজ্জামান আলকাদেরী, সাতগাছিয়া দরবার শরীফের সাজ্জাদানশীন আবুল ফজল মোহাম্মদ ছাইফুল্লাহ সুলতানপুরী।
আহ্লা দরবার শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত আলহাজ্ব সৈয়দ মুহাম্মদ এমদাদুল ইসলাম ছাহেব (ম.) এর সভাপতিত্বে ও মোঃ তাজুল ইসলাম রাজু’র পরিচালনায় এ সমাবেশের প্রধান সমন্বয়কারী ছিলেন শাহজাদা আল্লামা সৈয়দ মাইনুল ইসলাম জোনায়েদ।

আগামী ১২ মে শুক্রবার আহ্লা দরবার শরীফে ওফাত শতবার্ষিকী উপলক্ষে খতমে কোরআন, খতমে গাউসিয়া, মিলাদ-জিকির মাহফিল শেষে আখেরি মোনাজাত পরিচালনা করবেন আহলা দরবার শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত হযরতুলহাজ সৈয়দ মুহাম্মদ এমদাদুল ইসলাম ছাহেব মাইজভান্ডারী (ম.)।