মানবতাবিরোধী অপরাধের মামলায় সালাহউদ্দিন কাদের চৌধুরীর যে কোনো দিন রায়

প্রকাশ:| বুধবার, ১৪ আগস্ট , ২০১৩ সময় ০৬:৫৫ অপরাহ্ণ

sakaবিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। যে কোনো দিন রায় ঘোষণা করা হবে।

আজ বুধবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দুই পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, জেয়াদ আল মালুম ও সুলতান মাহমুদ সীমন। এবং সাকার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন তার প্রধান আইনজীবী অ্যাডভোকেট আহসানুল হক হেনা।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছে। এখন যে কোনো দিন এ মামলার রায় দিতে পারে ট্রাইব্যুনাল।

গত মঙ্গলবার এক ঘণ্টার মধ্যে সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করতে আসামিপক্ষকে নির্দেশ দেয় ট্রাইব্যুনাল। মঙ্গলবার যুক্তিতর্ক শেষ করার কথা থাকলেও আসামিপক্ষ শেষ করতে না পারায় এ নিয়ে তৃতীয় ও শেষবারের মতো তাদেরকে সময় দেয়া হলো।

প্রসঙ্গত, ২০১০ সালের ১৫ ডিসেম্বর একটি মামলায় সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেফতার করা হয়। ১৯ ডিসেম্বর মানবতাবিরোধী অপরাধে গ্রেফতার দেখানো হয়। গত বছরের ৪ অক্টোবর তার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়। তদন্ত রিপোর্টে ৫৫ পৃষ্ঠার অভিযোগপত্রের সঙ্গে এক হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষাঙ্গিক নথিপত্রসহ ১৮টি সিডি উপস্থাপন করা হয়। ১৪ নভেম্বর তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করা হয়। ১৮ নভেম্বর তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল।