মাথাপিছু আয়, ক্রয়মতা বৃদ্ধিসহ সরকারের সাফল্য

প্রকাশ:| বৃহস্পতিবার, ৪ জুলাই , ২০১৩ সময় ০৯:১০ অপরাহ্ণ

আসন্ন রজমান উপলক্ষ্যে নিম্ন আয়ের জনগণের জন্য ভর্তূকিমূল্যে ভোগ্যপণ্য বিক্রির উদ্বোধনী উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন ccci-OMS-SM20130704073406করে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ ও বনমন্ত্রী ড. হাসান মাহমুদ।

 

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ব্রিটিশ ট্যাবলয়েড সানডে মিররে প্রকাশিত প্রতিবেদনটি বিএনপি ছাপিয়েছে। প্রতিবেদনটি প্রথমে আমার দেশ পত্রিকার অনলাইনে প্রকাশ হয়। যেটি বিএনপির মূখপত্র।

 

এ প্রতিবেদনের মাধ্যমে তারা মূলত: বাংলাদেশের সেনা বাহিনীর সুনাম ক্ষুণ্ণ এবং তাদেরকে খাটো করার জন্যে বিএনপি এ কাজ করেছে।

 

তিনি বলেন,‘ওই পত্রিকা দুটোতে লবিস্ট নিয়োগ করে এ সংবাদ ছাপানো হয়েছে। বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমান ও বিএনপির সঙ্গে সংশ্লিষ্টরাই এ সংবাদ প্রকাশের সঙ্গে জড়িত।‘

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড.হাসান মাহমুদ বলেন, রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে সরকার ও ব্যবসায়ী সমাজ একযোগে কাজ করছে।

 

চিটাগাং চেম্বারের এই কার্যক্রমকে মহতী উদ্যোগ উল্লেখ করে সমাজের বিত্তশালী ও কর্পোরেট হাউসগুলো এ দৃষ্টান্ত অনুসরণ করলে দেশের অর্থনৈতিক চেহারা পাল্টে যাবে বলে মন্তব্য করেন তিনি।

 

স্বল্পসংখ্যক অতি মুনাফালোভী ও অসাধু চক্রের কারণে পর্যাপ্ত মজুদ থাকার পরও রমজানে কৃত্রিমভাবে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যবৃদ্ধি গর্হিত কাজ বলে মন্ত্রী আখ্যায়িত করেন। এসব অনিয়মের বিরুদ্ধে সরকার অত্যন্ত কঠোর অবস্থান নিয়েছে উল্লেখ করে তিনি এক্ষত্রে ব্যবসায়ী, ভোক্তা সাধারণসহ সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

 

মন্ত্রী বর্তমান সরকারের আমলে জনগণের মাথাপিছু আয়, ক্রয়মতা বৃদ্ধিসহ সরকারের বিভিন্ন সাফল্যের পরিসংখ্যান তুলে ধরেন।

 

বিশেষ অতিথি এম এ লতিফ ব্যবসা প্রতিষ্ঠানের প্রতি অফিসের সামনে এ ধরণের একটি বিক্রয় স্টল স্থাপন করে “মানুষ মানুষের জন্য” এ আদর্শকে সামনে রেখে রমজান মাসে দরিদ্র মানুষের সেবায় এগিয়ে আসতে সবাইকে আহবান জানান।

 

তিনি সকলের সম্মিলিত প্রচেষ্টায় সমাজ, দেশ ও রাষ্ট্র তথা জাতি হিসেবে বিশ্বে অনেক উঁচু স্থান অর্জন করা সম্ভব বলে অভিমত ব্যক্ত করেন।

 

চেম্বার সভাপতি মাহবুবুল আলম জানান ২০০৯ সাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। তিনি চট্টগ্রাম শহরের আরো ২টি স্পটে নিম্ন আয়ের মানুষের কাছে ভর্তুকিমূল্যে এ সেবা প্রদান করা হবে বলে ঘোষণা দেন।

 

বৃহস্পতিবার এ কার্যক্রমের উদ্বোধন করা হলেও প্রথম রজমান থেকে ভর্তূকিমূল্যে পণ্য বিক্রি শুরু হবে। রমাজানে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ কার্যক্রম চলবে। এতে প্রতি কেজি আতপ চাল ২৫ টাকা , সিদ্ধ চাল  ২২ টাকা ও চিনি ৪০ টাকা দরে বিক্রি করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ, পরিচালক মাজহারুল ইসলাম চৌধুরী, মাহফুজুল হক শাহ, এম এ মোতালেব, মো. অহীদ সিরাজ চৌধুরী , মাহবুবুল হক চৌধুরী (বাবর), আনোয়ার শওকত আফসার, মো. দিদারুল আলম, মো জাহাঙ্গীর প্রমুখ উপস্থিত ছিলেন।