মাত্রাতিরিক্ত মোবাইল ফোন ও ট্যাবলেট ব্যবহারে তরুণদের ক্ষতি বেশি

প্রকাশ:| শুক্রবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৫ সময় ১২:৪০ অপরাহ্ণ

রাতে মোবাইল ফোন ও ট্যাবলেটের মতো উজ্জ্বল স্ক্রিনের ডিভাইসের সামনে থাকার স্বাস্থ্যঝুঁকি প্রচুর। এসব ঝুঁকি বিষয়ে সম্প্রতি এক গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে উঠে এসেছে এসব ডিভাইস ব্যবহারে তরুণদের ক্ষতি সবচেয়ে বেশি হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
অনেক তরুণই দীর্ঘক্ষণ হোমওয়ার্ক ও টিভি দেখার মতো নানা কাজ করে, যার বেশিরভাগ অংশই থাকে কম্পিউটারের মনিটর বা টিভির মতো উজ্জ্বল জিনিসের দিকে তাকিয়ে থাকা। এরপর বিশ্রামের জন্য তারা যদি স্মার্টফোনে বা ট্যাবলেটে সামাজিক যোগাযোগমাধ্যমে লগইন করে তাহলে তার ক্ষতি আরো বেশি হয়। কারণ স্মার্টফোনের স্ক্রিনও চোখের জন্য কম ক্ষতিকর নয়। যদিও এ বিষয়টি অনেকেরই ধারণায় থাকে না যে, সারাক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা মানে চোখের ওপর প্রচণ্ড চাপ পড়া।

গবেষণায় জানা গেছে, স্মার্টফোন, কম্পিউটার, ট্যাবলেট ইত্যাদি ডিভাইস ক্রমাগত ব্যবহার করায় ভালো ঘুমের অভাবে তরুণদের অনেকেই নানা জটিলতায় আক্রান্ত হচ্ছে। এ কারণে তরুণদের এসব ব্যবহারে সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে ধরা হচ্ছে। অনেক তরুণই এ কারণে অবসন্নতা, খারাপ রেজাল্ট, আবেগগত সমস্যা, আচরণগত সমস্যা, স্থূলতা সমস্যা, বিপজ্জনক গাড়িচালনা ও সিদ্ধান্ত গ্রহণে স্থবিরতার শিকার হচ্ছে।
ডিজিটাল ডিভাইগুলো ঠিকভাবে ব্যবহার না করায় এ সংশ্লিষ্ট বিভিন্ন কারণে সঠিকভাবে ঘুম না হওয়ায় তরুণদের অনেকেই ঘুমের সমস্যায় ভুগছে। এতে তাদের অনেকের মাঝে প্রচণ্ড মানসিক চাপ সৃষ্টি হচ্ছে, যা ভাবিয়ে তুলছে গবেষকদের।
এ বিষয়ে গবেষণাটির প্রতিবেদন প্রকাশিত হয়েছে জার্নাল অফ ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলোজি অ্যান্ড মেটাবলিজম-এ।