মাছের ডিমের কাটলেট শুনলে রসনায় জল আসে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর , ২০১৮ সময় ১১:৫০ পূর্বাহ্ণ

মাছের ডিমের স্বাদ সবার মুখেই লেগে আছে নিশ্চয়ই! দেশ বলুন আর বিদেশ সব জায়গাতেই কিন্তু মাছ প্রেমীরা রয়েছেন। মাছের সঙ্গে মাছের ডিমও সমানভাবে জনপ্রিয়। আপনি কি মাছের ডিমের কাটলেট খেয়েছেন? আর খেলেও হয়ত বা রেষ্টেুরেন্টে! এবার তাহলে বাড়িতেই তৈরি করুন এই মজাদার কাটলেট-

উপকরণ: যেকোনো বড় মাছের ডিম দেড় কাপ (লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন), বড় আলু সিদ্ধ ১টি, কাঁচা কলা সেদ্ধ ২টি, সয়াসস ১ টেবিল চামচ, সিজনিং সস সিকি চামচ, কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, লবণ ২ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চামচ, গরম মসলার গুঁড়ো আধা চামচ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, পুঁদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ১টি, বিস্কুটের গুঁড়ো ১কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ২চা চামচ, তেল ভাজার জন্য।

প্রণালি: আলু ও কাঁচা কলা খোসা ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নিন। তেল, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ ও পুঁদিনা পাতা কুচি, কর্ণফ্লাওয়ার, মুরগির ডিম ও বিস্কুটের গুঁড়ো বাদে বাকি সব উপকরণ কাঁচা কলা ও আলুর সঙ্গে মিশিয়ে পাটায় মসৃণ করে বেটে নিন। একটি বাটিতে ডিমের সাদা অংশের সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে ফেটে নিন। অন্য একটি সমতল প্লেটে টোস্ট বিস্কুটের গুঁড়া রাখুন।

পেঁয়াজ, কাঁচা মরিচ ও পুঁদিনা পাতা কুচি কচলে নিন। এরপর কাঁচা কলা, আলু ও মাছের ডিমের মিশ্রণ, পেঁয়াজ, কাঁচা মরিচ ও পুদিনা পাতা কুচি এবং কর্ণফ্লাওয়ার- সবকিছু একত্রে ভালো করে মিশিয়ে মেখে ৮-১০টি গোলা আলাদাভাবে ভাগ করে নিন। হাতের তালুতে সামান্য করে তেল মেখে নিয়ে একেকটি গোলা দিয়ে চেপে কাটলেটের আকারে তৈরি করে নিন। এটি গোলানো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়োয় গড়িয়ে একটি ট্রেতে সাজিয়ে ফ্রিজে দুই ঘণ্টা রেখে দিন। ফ্রাই প্যানে তেল গরম করে দুই পিঠ লাল করে ভেজে যেকোনো সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।