মাইক্রোসফটের নতুন বিভাগ চালু

প্রকাশ:| সোমবার, ২২ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১১:৩৯ অপরাহ্ণ

খুব ধীরে হলেও, এটা নিশ্চিত যে মোবাইল ব্র্যান্ড হিসেবে নকিয়াকে নিশ্চিহ্ন করার পরিকল্পনা রয়েছে মাইক্রোসফটের। এরই পদক্ষেপ হিসেবে সম্প্রতি নকিয়ার যুক্তরাজ্যের ওয়েবসাইটটি নিজেদের নামে নিয়ে নিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের খবরে বলা হয়েছে, মাইক্রোসফট মোবাইল ডিভাইস নামে নিজেদের ওয়েবসাইটে নতুন বিভাগ চালু করেছে মাইক্রোসফট। যুক্তরাজ্যের নকিয়া ওয়েবসাইটটির ভিজিটরদের সাইটটি থেকে পুশ করে মাইক্রোসফট মোবাইল ডিভাইস সাইটে নিয়ে আসা হচ্ছে।

নকিয়া যুক্তরাজ্যের ওয়েবসাইটটিতে গেলে সেখানে ‘স্টেপ ইনসাইড আওয়ার নিউ হোম’ লেখা উঠছে এবং সাইটটির যে কোনো খানে ক্লিক করলে মাইক্রোসফট মোবাইল ডিভাইস সাইটে নিয়ে যাওয়া হচ্ছে। নকিয়ার যুক্তরাজ্যে কর্তৃপক্ষও টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে এ ঘটনার সত্যতা স্বীকার করেছে। প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, খুব শিগগিরই অন্যান্য দেশের নকিয়া সাইটগুলোকেও পরিবর্তন করে মাইক্রোসফট মোবাইল ডিভাইস সাইটে নিয়ে আসা হবে।

চলতি বছরের শুরুর দিকে নকিয়ার মোবাইল ব্যবসা কিনে নেয় মার্কিন সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফট। এরপর থেকে নকিয়া মাইক্রোসফটের হয়ে মোবাইল ডিভাইস উৎপাদন করছে। তবে মাইক্রোসফট মোবাইল বাজারে নিজেদের ব্র্যান্ড প্রতিষ্ঠায় আগ্রহী হওয়ায়, মাইক্রোসফটের কাছে গুরুত্ব হারিয়েছে মোবাইলের বাজারে জনপ্রিয় ফিনল্যান্ডের নকিয়া ব্র্যান্ড নামটি।

নকিয়া ব্র্যান্ড নামটি বাদ দিলেও লুমিয়া সিরিজটি আপাতত বাদ দিচ্ছে না মাইক্রোসফট। এ সিরিজের স্মার্টফোনগুলো আগামীতেও বাজারে ছাড়া হবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। তবে পরবর্তীতে তা নকিয়া লুমিয়ার পরিবর্তে ‘লুমিয়া বাই মাইক্রোসফট’ নামে কিংবা সরাসরি ‘মাইক্রোসফট’ নামে বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে।

মোবাইলের বাজার থেকে মাইক্রোসফটের আড়ালে নকিয়া নামটি হারিয়ে গেলেও, বিশ্ববাজার থেকে নকিয়া নামটি হারিয়ে যাচ্ছে না। কেননা ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি মোবাইল ব্যবসা বিক্রি করে দিলেও, টেলিযোগাযোগ অবকাঠামো এবং ম্যাপিং খাতে নকিয়া নামে কার্যক্রম চালাচ্ছে। তবে প্রতিষ্ঠানটির সেলফোন ব্যবসা মাইক্রোসফটের কাছে বিক্রি হয়ে যাওয়ায় মোবাইলের বাজারে জনপ্রিয় ব্র্যান্ড নাম ‘নকিয়া’ যে অন্য নামে হারিয়ে নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

এনডিটিভির খবরে বলা হয়েছে, সম্প্রতি নকিয়া লুমিয়া ৭৩০, লুমিয়া ৮৩০ এবং লুমিয়া ৭৩৫ স্মার্টফোন উদ্বোধন করেছে মাইক্রোসফট। এই ফোনগুলোকে নকিয়া ব্র্যান্ডের নামে বাজারের সর্বশেষ ফোন বলা হচ্ছে।


আরোও সংবাদ