মাংসের মজার সব আইটেম

প্রকাশ:| রবিবার, ২০ অক্টোবর , ২০১৩ সময় ০৭:০৭ অপরাহ্ণ

বিফ কোপ্তা বিরিয়ানি
beef-kofta-biriyani-বিফ কোপ্তা বিরিয়ানি
উপকরণ :
বিফ কিমার জন্য : বিফ কিমা ৮০০ গ্রাম, ডিম ১টি, ধনে গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া হাফ চামচ, গোল মরিচ গুঁড়া ২ চিমটি, আটা-রসুন পেস্ট হাফ চামচ, লবণ ও মরিচ গুঁড়া পরিমাণ মতো, লেবুর রস ৩ টেবিল চামচ।
পোলাওর জন্য : বাসমতী চাল ৪০০ গ্রাম, স্লাইস পেঁয়াজ ১০০ গ্রাম, দারুচিনি ৫ পিস, বে লিফ ৩ পিস, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, তরল দুধ ২০০ মিলি গ্রাম, ঘি ৫০ গ্রাম, পানি ৯০০ গ্রাম, ছোট এলাচ ২ পিস।
প্রস্তুত প্রণালি :
কোপ্তা : ডিম, ধনে গুঁড়া, গরম মসলা, গোল মরিচ গুঁড়া, হলুদ, আদা, রসুন পেস্ট, লবণ পরিমাণ মতো, লেবুর রস এবং মাংসের কিমা একসঙ্গে মিশিয়ে নিন। একটি পাত্রে তেল দিয়ে এটিকে রান্না করুন। তারপর হয়ে গেলে একপাশে নামিয়ে রাখুন।
পোলাও : পোলাও করতে পেঁয়াজ ব্যারেস্তা, ছোট এলাচ, দারুচিনি, রসুন পেস্ট, আদা বাটা সব কিছু একসঙ্গে মিশিয়ে চাল দিয়ে দিন। এবার এর সঙ্গে দুধ দিয়ে দিন। তারপর পানি দিয়ে ১২ মিনিট রান্না করুন। তারপর এর সঙ্গে আগে রান্নাকৃত কোপ্তা দিয়ে হালকা আঁচে ১৫ মিনিট রান্না করুন।

পেশোয়ারি ভুনা কাবাব
পেশোয়ারি ভুনা কাবাব peshwari-vuna-kabab-071013-k-kantha
ক) উপকরণ : গরুর মাংস হাড়সহ এক কেজি, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ এক টেবিল চামচ, জিরা এক চা চামচ, ধনে বাটা এক টেবিল চামচ, টক দই আধা কাপ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা তিন টুকরা, লবণ স্বাদমতো।
যেভাবে তৈরি করবেন :
১. ওপরের সব উপকরণ একত্রে মেখে মাংস ম্যারিনেট করে রাখুন চার ঘণ্টা।
খ) উপকরণ : পেঁয়াজ রিং করে কাটা এক কাপ, পেঁয়াজ বাটা এক কাপের চার ভাগের এক ভাগ, গরম মসলা এক টেবিল চামচ, ঘন নারিকেল দুধ এক কাপ, ভিনেগার এক কাপের চার ভাগের এক ভাগ, টমেটো সস আধা কাপ, চিনি এক চা চামচ, কাঁচা মরিচ পাঁচটি, জায়ফল আধা চা চামচ, জয়ত্রী আধা চা চামচ, তেল আধা কাপ।
যেভাবে তৈরি করবেন :
১. মোটা কড়াইতে তেল গরম করে রসুন কুচি লাল করে ভেজে নিন। এরপর বাটা পেঁয়াজ দিন।
২. ম্যারিনেট করে রাখা মাংস ঢেলে মৃদু আঁচে কষান।
৩. মাংসের মধ্যে ভিনেগার ঢেলে দিন।
৪. মাংস আশি ভাগ সিদ্ধ হলে নারিকেল দুধ ঢেলে দিন। এরপর রিং করে কেটে রাখা পেঁয়াজ ঢেলে দিন।
৫. মাংস সিদ্ধ হলে ৩০ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।


ঝাল বিফ কাবাব রোল

ঝাল বিফ কাবাব রোল jhal-beef-kabab-roll-310713-sam
যা যা লাগবে : ময়দা ৫০০ গ্রাম, গরম পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, বেক্সি পাউডার ২ চামচ, লেটুস পাতা সাজানোর জন্য কয়েকটি।
পুর : গরুর মাংস লম্বা লম্বা করে কেটে নিতে হবে ৫০০ গ্রাম, আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, গরম মসলা বাটা ২ চা-চামচ, সিরকা আধা কাপ, লাল গুঁড়া মরিচ ১ চা-চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো।
লম্বা করে কাটা গরুর মাংস, সিরকা, আদা, রসুন বাটা, গুঁড়া মরিচ ও লবণ দিয়ে প্রায় ২ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।
সালসা : পেঁয়াজ কুচি ২ চা-চামচ, টমেটো কুচি ২ চা-চামচ। ধনেপাতা, পুদিনা পাতা ও কাঁচামরিচ কুচি ২ চা-চামচ, লেবুর রস অল্প, চিনি পরিমাণমতো, বিট লবণ স্বাদমতো।
সাওয়ার ক্রিম, টক দই আধা কাপ, ক্রিম ১ টেবিল চামচ, ধনেপাতা, পুদিনা পাতা, কাঁচামরিচ স্বাদমতো, লবণ ও চিনি একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে।
যেভাবে করতে হবে : ময়দায় লবণ, গরম পানি, বেক্সি পাউডার ও গুঁড়া দুধ দিয়ে ভালো করে মাখিয়ে রাখতে হবে। তারপর তা থেকে লেচি কেটে ছোট ছোট রুটি বানিয়ে সেঁকে নিন। আগে থেকে ভেজানো গরুর মাংস সিদ্ধ করে তাতে পেঁয়াজ, কাঁচামরিচ ও গরম মসলা দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এখন প্রতিটি রুটির মাঝখানে পরিমাণমতো ভাজা কাবাব, সালসা ও সাওয়ার ক্রিম দিয়ে রোল করে পরিবেশন করুন।

গ্রেভি বিফ চিলি
গ্রেভি বিফ চিলিgravy-beef-chilli-091013-sam
উপকরণ : হাড় ছাড়া মাংস ২ কেজি, কর্নফ্লাওয়ার ১০০ গ্রাম, ডিম ৪টি, পেঁয়াজ ৫০০ গ্রাম, মরিচ ১০টি, আদা ১০ গ্রাম, সয়া সস ৩০ গ্রাম, ওয়েস্টার সস ৫০ গ্রাম, লবণ পরিমাণমতো, গোলমরিচ ২ টেবিল চামচ, কুকিং অয়েল ৫০০ গ্রাম, বাটার ৫০ গ্রাম।
প্রস্তুত প্রণালি : মাংসগুলোকে ছোট ছোট পিস করে কেটে ধুয়ে নিতে হবে। এবার মাংস, ডিম ও কর্নফ্লাওয়ার দিয়ে ম্যারিনেট করতে হবে। মাংসগুলোকে ডিপ ফ্রাই করতে হবে। একটি ননস্টিক প্যানে বাটার দিতে হবে। বাটার গরম হলে এতে আদা বাটাও দিতে হবে এবং ধীরে ধীরে ফ্রাই করতে হবে। তারপর পেঁয়াজ ও মরিচ দিয়ে ভাজতে হবে বাদামি রঙ না হওয়া পর্যন্ত। এতে মাংসের টুকরাগুলো দিতে হবে। অতঃপর সয়া সস ও ওয়েস্টার সস দিয়ে মেশাতে হবে। এরপর স্টক অথবা পানি দিয়ে কয়েক মিনিট রান্না করতে হবে। তারপর গাঢ় করতে কর্নফ্লাওয়ার দিতে হবে। স্বাদ বাড়ানোর জন্য লবণ ও গোলমরিচ দেবেন পরিমাণমতো। ব্যস তৈরি হয়ে গেল আপনার মজাদার স্বাদের খাবার।

গ্রিল বিফ
গ্রিল বিফ grill-beef-091013-sam
উপকরণ : মাংসের পাতলা টুকরা ৬ পিস, সরিষা বাটা ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ পরিমাণ মতো, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, গুঁড়া মরিচ ১ টেবিল চামচ, টক দই ২ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি : মাংস কাটতে হবে হাড় ছাড়া। তারপর সব উপকরণ দিয়ে ম্যারিনেট করতে হবে। গ্রিলের ওপর দিয়ে দুই পাশই গ্রিল করতে হবে বাদামি রঙ না হওয়া পর্যন্ত। তারপর পরিবেশন করুন।

বিফ বিন্দা আলু
বিফ বিন্দা আলুbeef-binda-alu-091013-sam
উপকরণ : ১ কেজি গরুর মাংস, আদা ও রসুন বাটা ২০০ গ্রাম, গুঁড়া মরিচ ২ টেবিল চামচ, হলুদের গুঁড়া ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ ১/২ কেজি, সিরকা ১/২ কাপ, তিনটা আলু, ১৫০ গ্রাম তেল, ১ চা চামচ গরম মসলা, ২ কাপ টক দই।
প্রস্তুত প্রণালি : প্রথমে একটি কড়াইয়ে তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে পেঁয়াজ দিয়ে ব্রাউন রঙ করতে হবে। তারপর আদা রসুন বাটা দিতে হবে। একটু পাকানোর পর মরিচ, হলুদ, জিরা ও ধনিয়া গুঁড়া দিয়ে একটু পানি দিয়ে পাকাতে হবে। তারপর কিউব করা কাটা গরুর মাংস দিয়ে ১৫ মিনিট কষাতে হবে। তারপর আলু চার কাপ পানি দিয়ে অল্প তাপে ৪৫ মিনিট পাকাতে হবে। এরপর দই ও সিরকা ও কাঁচামরিচ দিয়ে পাকিয়ে নিতে হবে এবং লবণ দিতে হবে পরিমাণমতো।

বিফ চিলি
বিফ চিলিbeef-chilli-091013-sam
উপকরণ : গরুর মাংস ২০০ গ্রাম, পেঁয়াজ ২টি, কাঁচামরিচ ৭টি, ক্যাপসিকাম ১টি, রসুনের কোয়া ৪টি।
প্রস্তুত প্রণালি : প্রথমে গরুর মাংস একটি ডিম ও লবণ দিয়ে মাখাতে হবে। কড়াইয়ে সেই মাংস একটু তেলের মধ্যে কষাতে হবে। এখন একটি পেনে তেল দিয়ে গরম করে তার সঙ্গে পেঁয়াজ, কাঁচামরিচ, ক্যাপসিকাম ও রসুন দিয়ে একটু পাকাতে হবে। তারপর কষানো গরুর মাংস দিয়ে দিতে হবে। এর সঙ্গে সয়া সস, ওয়েস্টার সস, টেস্টিং সল্ট ও ময়দা দিয়ে রান্না করতে হবে। ৫ মিনিট রান্নার পর তৈরি হয়ে যাবে বিফ চিলি।