মাংসের নানা পদ বানাবেন যেভাবে

প্রকাশ:| শনিবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৯:২১ অপরাহ্ণ

বিফ বিরিয়ানি
beef-kofta-biriyani-বিফ কোপ্তা বিরিয়ানিযা লাগবে : গরুর বা খাসির মাংস ৫০০ গ্রাম, চাল ৫০০ গ্রাম, পেঁয়াজ কাটা ১/২ কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, এলাচ ছোট ৪-৫টি, দারুচিনি ২-৩ টুকরা, টকদই ১ কাপ, দুধ ১ কাপ, চিনি ১ টে. চামচ, জায়ফল গুঁড়া ১/২ চা-চামচ, কাঁচামরিচ ১০-১২টি, তেল ২ কাপ, গোলাপজল ও কেওড়াজল ২ টে. চামচ, পেঁয়াজ বেরেস্তা আধাকাপ এবং লবণ পরিমাণমতো।
যেভাবে করবেন : মাংস পেঁয়াজবাটা, আদা, রসুনবাটা, টকদই, চিনি, জায়ফল গুঁড়া দিয়ে মাখিয়ে ২ ঘণ্টা রেখে দেব। এর পর নরমাল পোলাও রান্না করব। মেখে রাখা মাংস চুলায় দিয়ে ১ ঘণ্টা কষিয়ে রান্না করব। এরপর দুধ দিয়ে দেব। মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত কষিয়ে রান্না করব। এরপর একটি বড় হাঁড়িতে প্রথমে পোলাও এর ওপর রান্না করা মাংস এবং তার ওপর পেঁয়াজ বেরেস্তা দিয়ে এভাবে সাজাব। সবার উপরে কাঁচামরিচ ও পোলাও ও কেওড়াজল দিয়ে রাখব ১ ঘণ্টা। তারপর চুলা থেকে নামিয়ে নেব। হয়ে যাবে গরু বা খাসির বাহারি বিরিয়ানি।

বাটা মসলায় বিফকারি
বিফ কারি
যা লাগবে : বিফ ১ কেজি, পেঁয়াজ কাটা ১ কাপ, আদা কুচি ২ টে. চামচ, রসুন কুচি ১ টে. চামচ, টকদই দেড় কাপ, এলাচ ৪-৫টি, দারুচিনি, ৩-৪টি, লবঙ্গ ৪টি, গোলমরিচ ৫-৬টি. শুকনা মরিচ ৩-৪টি, জিরা ১ টে. চামচ, তেল ১ কাপ, লবণ পরিমাণমতো। সব উপকরণ বেটে নিতে হবে।
যেভাবে করবেন : বিফের সঙ্গে সব উপকরণ মাখিয়ে ৪ ঘণ্টা রেখে দিব প্যানে। তেল গরম হলে মাখানো মাংস রান্না করতে হবে, ঢাকনা দিয়ে মাঝে মাঝে নেড়ে দিতে হবে। মাংস সিদ্ধ না হলে পানি দিয়ে মৃদু আঁচে রাখতে হবে। তেলের উপর এলে নামিয়ে সুন্দর করে টমেটো, গোলাপফুল, শসার পাতা বানিয়ে পরিবেশন করুন মজাদার বাটা মসলার বিফকারি। পোলাও দিয়ে পরিবেশন করুন।

বটি কাবাব
বটি কাবাবযা লাগবে : গরুর মাংস চৌকো করে ছোট ছোট করে কেটে নেব ১ কেজি, পেঁপেবাটা ২ টে. চামচ, টকদই ১ কাপ, জায়ফল ১টার ১/৪ ভাগ, জয়ত্রী ১/৮ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ২ চা-চামচ, রসুনবাটা, ১ চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো। গরম মসলা গুঁড়া ২ চা-চামচ সরিষার তেল, আধা কাপ, কর্নফ্লায়ার ২ টে. চামচ, পরিমাণমতো ধনেপাতা, ডিম ২টি, পাউরুটি ৪ পিস ও চিনি ১ টে. চামচ।
যেভাবে করবেন : মাংসের সঙ্গে সব মাখিয়ে ৬ ঘণ্টা ম্যারিনেট বা মাখিয়ে রেখে দিতে হবে। কর্নফ্লাওয়ার ডিম ও লবণ দিয়ে ফেটে নেব। গোলা তৈরি করব। মাখানো মাংস হাতে অল্প অল্প করে নিয়ে গোল করে গোলায় ডুবিয়ে ডুবোতেলে ভেজে লাল করে তুলে নেব, হয়ে যাবে বটি কাবাব। সালাদ ও ধনেপাতা দিয়ে পরিবেশন করব।

শাহী কোপ্তা বিরিয়ানি
শাহী কোপ্তা বিরিয়ানিযা লাগবে : তিন রকম মাছ রুই, চিংড়ি ও কাতলা মাছ সিদ্ধ করে নিতে হবে। মাছের সিদ্ধ পানি রেখে দিতে হবে। গরম মসলা গুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা কুচি ১ টে. চামচ, শুকনা মরিচ গুঁড়া ১/২ চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ
যেভাবে করবেন : হলুদ ও লবণ দিয়ে মিশিয়ে হাতে তেল দিয়ে কোপ্তা বানিয়ে তেলে ভেজে নেব। সাদা তেল ১ কাপ, ঘি ১/৪ কাপ, ৫০০ গ্রাম পোলাও চাল ১৫ মিনিট ভিজিয়ে রেখে তুলে নেব। এবার পেঁয়াজ কুঁচি লালচে করে ছোট এলাচ ৪-৫টা, লকদ ২-১টি, তেজপাতা ১টি, ঘি ১/২ কাপ দিয়ে চাল ভেজে নেব। মাছের ঝোল বা স্টক আর এমনি পানি মিলিয়ে চালের ডাবল পানি হবে। এবং ঢাকনা দিয়ে ঢেকে দেব। চাল আধাসিদ্ধ হলে কোপ্তা দিয়ে কেশর ও গরম মসলা দিয়ে নেড়েচেড়ে দেব। ১৫ মিনিট কয়েক ফোঁটা কেওড়া জল, চিনি, গোলাপ জল ও বেরেস্তা দিয়ে নামিয়ে নেব। হয়ে যাবে শাহি কোপ্তা বিরিয়ানি।

খাসির মেজবানি লেগ
যা লাগবে : খাসির রান ১টি, কাঁচা পেঁপেবাটা, টকদই, বাখাসির মেজবানিদামবাটা, গরম মসলা গুঁড়া, জায়ফল, জয়ত্রী, শাজিরা, লবণ, ঘি ফ্রেশক্রিম, শুকনা মরিচ,
গুঁড়া কাজুবাদাম, ধনে গুঁড়া, জিরা, নারিকেল ভাজা, পেঁয়াজবাটা।
যেভাবে করবেন : খাসির রান ভালভাবে ধুয়ে চাকু দিয়ে ভাল করে খুঁচিয়ে নেব। তারপর শুকনা কাপড় দিয়ে ভাল করে মুছে নেব। খাসির রানে কাঁচা পেঁপেবাটা দিয়ে মাখিয়ে রাখব ২ ঘণ্টা, তারপর টকদই ১ কাপ, রসুন, আদা ধনে গুঁড়া, জিরা, মরিচ, হলুদ ও একটু ইয়োলোফুট-কালার, নারিকেল গুঁড়া, ভাজা পেঁয়াজবাটা ও কেওড়াজল ৪ চা-চামচ, গরম মসলা গুড়া, শা-জিরা ১/২ চা চামচ সব দিয়ে মাংস মাখিয়ে নিয়ে ঘি ১ কাপ চুলায় জ্বাল দেব। তার মধ্যে রান ভেজে ঢাকনা দিয়ে মৃদু আঁচে পানি প্রায় শুকিয়ে গেলে রান তুলে নিব। গ্রেবি জ্বাল দেব। কিছুক্ষণ পর ফ্রেশক্রিম ও কেওড়াজল দিয়ে নামিয়ে নেব। পরিবেশনপাত্রে রান রেখে তার ওপর গ্রেবি ঢেলে দিতে হবে। জয়ত্রী, জায়ফল গুঁড়া দিয়ে মিশিয়ে রানের ওপর দিতে হবে। পেয়াজ রিং করে কেটে ও ধনেপাতা দিয়ে পরিবেশন করুন নতুন বর, বউ বা দাওয়াতে কোন ইস্পেশাল মেহমানকে মেজবানি লেগ।


আরোও সংবাদ