মন্ত্রিসভায় টিকফা খসড়া অনুমোদন

প্রকাশ:| সোমবার, ১৭ জুন , ২০১৩ সময় ০৪:৫১ অপরাহ্ণ

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কোঅপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা) চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। tiffaliddd_5719এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে বলে মনে করছে মন্ত্রিসভা।সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে।মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রী পরিষদ সচিব সাংবাদিকদের জানান, টিকফা চুক্তির ফলে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী এবং ইউএসটিআর (যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংগঠন) এ ফোরামের চেয়ারপার্সন হিসেবে বছরে একবার করে বৈঠকে বসবেন। এক্ষেত্রে বিনিয়োগ ও বাণিজ্যে একতরফা কোনো সিদ্ধান্ত নেয়ার পথ সংঙ্কুচিত হবে। এ খসড়ায় ৭টি আর্টিকেল এবং ১৬টি অনুচ্ছেদ রয়েছে।

তিনি বলেন, নিয়োগ বিধি শিথিল করে চিকিৎসা সেবায় গতিশীলতা আনতে সারাদেশের হাসপাতালগুলোতে ৪ হাজার ১২৬ জন স্টাফ নার্স নিয়োগের উদ্যোগ নিয়েছে সরকার।

মন্ত্রী পরিষদ সচিব বলেন, দেশে প্রয়োজনের তুলনায় নার্স কম থাকায় সাধারণ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। নার্স নিয়োগে একটি বিধি রয়েছে কিন্তু সে অনুসারে নিয়োগ দেওয়া হতো না।

নার্সিং ডিপ্লোমায় পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিয়োগ দেওয়া হতো। সেক্ষেত্রে পর্যায়ক্রমে উত্তীর্ণদের সিরিয়াল অনুসারে নিয়োগ দেওয়া হবে।

প্রধানমন্ত্রী ৫ হাজার নার্স নিয়োগের কথা বলেছিলেন। সে অনুযায়ী ৪ হাজার ১২৬ টি শূন্যপদে নিয়োগের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রী পরিষদ সচিব সাংবাদিকদের আরো বলেন, মন্ত্রিসভার বৈঠকে এশীয় উন্নয়ন ব্যাংকের বোর্ড অব গভর্নরস এর ৪৬ তম বার্ষিক সভায় যোগদান, ইসলামিক ডেভিলপমেন্ট ব্যাংকের বোর্ড অব গভর্নস এর ৩৮ সভায় যোগদান, যুক্তরাষ্ট্রের হাভার্ড বিশ্ববিদ্যালয়ের সম্মেলনে যোগদনের বিষয়টি অবহিত করা হয়েছে।