মনিরুজ্জামান ইসলামাবাদীর অবদান অপরসীম

প্রকাশ:| সোমবার, ২৪ অক্টোবর , ২০১৬ সময় ০৯:৫৭ অপরাহ্ণ

উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামী, সাংবাদিক, সাহিত্যিক মাওলানা মোহাম্মদ মনিরুজ্জামান ইসলামাবাদীর ৬৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কদম মোবারক মুসলিম এতিমখানা কার্যকারী পরিষদের উদ্যোগে সোমবার চট্টগ্রামের কদম মোবারক মসজিদ মাঠ প্রাঙ্গণে প্রথম পর্বে বাদে ফজর খতমে কোরান, মিলাদ মাহফিল, জেয়ারত, পুষ্পস্তবক অর্পণ ও মিষ্টি বিতরণ অনুষ্ঠিত হয়।

%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%a4%e0%a6%83%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%b0%e0%a6%a3%e0%a7%80%e0%a7%9f-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%82%e0%a6%ac%e0%a6%be%e0%a6%a6%e0%a6%bf%e0%a6%95%e0%a7%8dবিকাল ৪টায় দ্বিতীয় পর্বে আলোচনা সভায় এ এম এস ইসলামাবাদী গাজীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ড. মনজুরুল আমিন চৌধুরী, চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ উমর ফারুক, চট্টগ্রাম ডেকোরেটার্স মালিক সমিতির সভাপতি হাজী মোহাম্মদ সাহাব উদ্দিন, প্রবীণ শিক্ষাবিদ ড. মঈন উদ্দিন আহমদ খান, কবি ও লেখক অভিক ওসমান, কদম মোবারক মুসলিম এতিমখানা তত্ত্বাবধায়ক মো: আবুল কাশেম, কলামিষ্ট অধ্যাপক মাসুম চৌধুরী প্রমুখ।

এস এম মোরশেদ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মেয়র বলেন, ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামের গৌরব উজ্জ্বল ইতিহাসে স্বাধীনতাকামী প্রাতঃস্মরণীয় সাংবাদিক্ ও সাহিত্যিক মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদীর অবদান অপরসীম। তিনি কর্ম ও দেশপ্রেম, মানবপ্রেমের উদাহরণ হয়ে আজীবন বেঁচে থাকবে মানব সভ্যতার ইতিহাসে। এমনই এক বীর সন্তান চট্টগ্রামের চন্দনাইশে শঙ্খ নদীর তীরে অবস্থিত গ্রামে ১৮৭৫ সালে জন্মগ্রহণ করেছিলেন। তিনি শিক্ষাকে প্রত্যেক মানব জাতির নিকট পৌঁছাতে বারবার চেষ্টা করেছেন। নারীদের শিক্ষাকে এগিয়ে নিতে মুসলিম নারী সমাজকে আত্মসচেতন করেন। তিনি বিজ্ঞান শিক্ষা, কর্মমূখী শিক্ষাসহ ধর্মীয় মূল্যবোধের সাথে সমন্বয় সাধনে ব্রতী ছিলেন।

প্রগাঢ় ধার্মিকতার পাশাপাশি অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন। তিনি রাজনীতি, সাহিত্যিক, সাংবাদিকতায়, শিক্ষায় ও সমাজ সংস্কারের পাশাপাশি অসহায়, এতিমদের অস্তিত্ব রক্ষায় অসামান্য অবদান রেখে গেছেন, যার বাস্তব দৃষ্টান্ত তিনি প্রতিষ্ঠা করে গেছেন কদম মোবারক মুসলিম এতিমখানা। তাঁর মত জ্ঞানগর্বে সুপ্রতিষ্ঠিত কালজয়ী পুরুষ বর্তমানে বিরল। মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদীর জীবন, দেশ গড়ার ক্ষেত্রে যে আদর্শ ও কর্ম রেখে গেছেন তা অনুসরণ করা প্রত্যেক সচেতন নাগরিকের অপরিহার্য।


আরোও সংবাদ