মজার চিকেন রোস্ট

প্রকাশ:| সোমবার, ৫ জানুয়ারি , ২০১৫ সময় ০৯:৩১ অপরাহ্ণ

উৎসব প্রিয় বাঙালির কাছে বাহারি সব খাবারের গুরুত্ব অনেক বেশি। মজার সব আয়োজনে চলে মাংসের নানা পদ। খাবার প্লেটের রূপ বাড়াতে আর স্বাদের ভিন্নতা আনতে চিকেন টিক্কা আর আস্ত চিকেন রোস্ট, দুটোই কিন্তু ভীষণ জনপ্রিয়। নাম শুনলেই জিভে জল এসে যায়। আজ আপনাদের জন্য এমন একটি রেসিপি তুলে ধরা হলো, যেখানে টিক্কা আর রোস্টের দুই স্বাদই পাবেন এক খাবারে। চলুন জেনে নেয়া যাক অসাধারণ স্বাদের চিকেন টিক্কা রোস্টের সাধারণ রেসিপি।

যা যা লাগবে

চিকেন রোস্টমুরগী ১ কেজি ওজনের ১ টি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, লবণ স্বাদ মতো, বাদাম বাটা ১ চা চামচ, কিসমিস বাটা ১ চা চামচ, টক দই আধা কাপ, টিক্কা মশলা ২ টেবিল চামচ, চিনি আধা চা চামচ, তেল আধা কাপ, ‍ঘি ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।

যেভাবে করবেন

আস্ত মুরগীকে ভালো করে পরিস্কার করে কাঁটা চামচ দিয়ে কেচে নিতে হবে। এবার সুতা দিয়ে দুই পা আর দুই ডানাসহ মুরগির শরীরের সঙ্গে বেঁধে দিতে হবে। এরপর একটি প্যানে টক দই, লবণ, টিক্কা মশলা, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, মরিচ গুঁড়ো, বাদাম বাটা, কিশমিশ বাটা, চিনি দিয়ে আস্ত মুরগীকে ৪ ঘন্টা মেখে রেখে দিন।

এবার প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামী করে ভেজে নিন। তার ভেতর মুরগিটাকে দিয়ে অল্প আঁচে হালকা ভেজে নিতে হবে। মুরগি ভাজা হলে মেখে রাখা মশলার অবশিষ্ট অংশ ঢেলে দিয়ে একটু নেড়েচেড়ে ঢেকে দিন। অল্প আঁচে সেদ্ধ করে লেবুর রস ও ঘি দিয়ে আর একটু রান্না করুন। এবার নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজার চিকেন টিক্কা রোস্ট।