মঙ্গলবার পাকিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন

প্রকাশ:| সোমবার, ২৯ জুলাই , ২০১৩ সময় ১১:৩৭ অপরাহ্ণ

মঙ্গলবার প্রেসিডেন্ট আসিফ আলীর উত্তরসূরি নির্বাচন করবে। বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) মঙ্গলবার বিতর্কিত প্রেসিডেন্টইতোমধ্যে প্রেসিডেন্ট নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ প্রথমে ৬ আগস্ট নির্ধারিত হলেও পরে বিরোধীদলের আপত্তির মুখে তা এগিয়ে আনা হয়। কিন্তু আদালত এ ক্ষেত্রে বিরোধীদলের সঙ্গে পরামর্শ করেনি বলে অভিযোগ করে পিপিপি নির্বাচন বর্জনের ঘোষণা দেয়।

নির্বাচনে নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ (এন)-এর প্রার্থী মামনুন হুসাইনের জয় নিশ্চিত হয়ে আছে। তিনি একজন ব্যবসায়ী এবং পিএমএল-এন’র দীর্ঘদিনের সদস্য। সিন্ধু প্রদেশের অধিবাসী মামুন নওয়াজ শরীফের ঘনিষ্ট মিত্র।

নওয়াজ শরীফের প্রতিমামনুনের আনুগত্য এবং লো-প্রোফাইল ব্যক্তিত্বের কারণে প্রধানমন্ত্রী শরীফের কর্তৃত্ব জোরদার হবে বলে মনে কর হচ্ছে। সমর্থকরা মনে করছেন সিন্ধু অঞ্চলের একজন অধিবাসীকে প্রেসিডেন্ট নির্বাচন করার বিষয়টি অভ্যন্তরীণ রাজনীতিতে গুরুত্বপূর্ণ হতে পারে। এতে করে দেশের দক্ষিণ অঞ্চলকে কেন্দ্রীয় প্রশাসনের অংশীদার করার বিষয়টি বিবেচিত হচ্ছে।

শরীফের ক্ষমতার মূল দূর্গ হচ্ছে পাঞ্জাব। কেন্দ্রীয় প্রশাসনেও এই পাঞ্জাবেরই প্রাধান্য।

সুপ্রিম কোর্ট পিএমএন-এ’র অনুরোধে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ পরিবর্তন করার পর পিপিপি তাদের প্রার্থী রাজা রব্বানিকে প্রত্যাহার করে নেয়।

পাকিস্তানের পার্লামেন্টের উভয় কক্ষ এবং চারটি প্রাদেশিক পরিষদের সদস্যদের ভোটে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।