ভারতীয় ভিসা আবেদনে ই-টোকেনের প্রয়োজন নেই

প্রকাশ:| রবিবার, ২৯ জানুয়ারি , ২০১৭ সময় ১১:৫০ অপরাহ্ণ

ভারতীয় ভিসা আবেদনের ৮টি কেন্দ্রে (ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভিএসি) বাংলাদেশী ভ্রমণকারীদের সাক্ষাৎকারের তারিখ বা ই-টোকেনের প্রয়োজন নেই বলে জানিয়েছে দেশটির দূতাবাস।
১ ফেব্রুয়ারি ২০১৭ থেকে বাংলাদেশের ৮টি ভিসা আবেদন কেন্দ্রে (আইভিএসি) বাংলাদেশী ভ্রমণকারীদের ভারতে যাওয়ার বিমান, সড়ক অথবা রেল পথের নিশ্চিত টিকিটসহ সরাসরি ভিসা প্রাপ্তির স্কিমটি বর্ধিত করা হয়েছে। ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশী ভ্রমণকারী যাদের নিশ্চিত ভ্রমণ টিকিট রয়েছে, তারা সাক্ষাৎকার (অ্যাপয়েন্টমেন্ট) ছাড়াই আইভিএসি-এর রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ এবং বরিশাল শাখায় সরাসরি ট্যুরিস্ট ভিসা প্রাপ্তির সুবিধা পাবেন। ঢাকার আবেদনকারীরা তাদের নিশ্চিত ভ্রমণ টিকিট নিয়ে সরাসরি আইভিএসি মিরপুর শাখায় ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন। তবে আইভিএসি ফরমে ভিসা আবেদনপত্র জমাদানের তারিখের এক মাসের মধ্যে ভ্রমণের তারিখ হতে হবে। এছাড়া পরবর্তী বিস্তারিত তথ্য ww w.ivacbd.com এই ঠিকানায় পাওয়া যাবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই প্রক্রিয়াটি ভারতের ভিসা প্রাপ্তি প্রক্রিয়া চলমান ও সহজীকরণের একটি ধারাবাহিক প্রচেষ্টা। এর আগে ২০১৬ সালের অক্টোবরে মহিলা ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম সারাসরি ট্যুরিস্ট ভিসা স্কিম চালু করা হয় এবং পরবর্তিতে ১ জানুয়ারি ২০১৭ তারিখে এটি সকল বাংলাদেশী ভ্রমণকারীর জন্য বর্ধিত করা হয়।
স্কিমটি বাংলাদেশী নাগরিকদের জন্য ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ করে দিয়েছে। বিমান, সড়ক অথবা রেল পথে ভারতে ভ্রমণের নিশ্চিত টিকিট থাকলে কোন বাংলাদেশী নাগরিকেরই ট্যুরিস্ট ভিসার জন্য ই-টোকেন অথবা অনলাইন অ্যাপয়েন্টমেন্ট-এর প্রয়োজন নেই।


আরোও সংবাদ