ভাতার দাবিতে সড়ক অবরোধ করেছেন ক্লিফটন গ্রুপের শ্রমিকরা

প্রকাশ:| বুধবার, ৯ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৯:০৩ অপরাহ্ণ

ক্লিফটন গ্রুপেরনগরীর বায়েজিদ বোস্তামি থানা এলাকায় অর্জিত ছুটির ভাতার দাবিতে এক ঘণ্টা সড়ক অবরোধ করেছেন ক্লিফটন গ্রুপের পোশাক শ্রমিকরা। এসময় তারা পাওনা দাবিতে বিক্ষোভ করেন। সড়ক অবরোধের কারণে ব্যস্ততম ওই এলাকায় যানজটের সৃষ্টি হয়।

বুধবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬ টা থেকে ৭টা পর্যন্ত রাস্তায় অবস্থান করেন ক্লিফটন গ্রুপের বিভিন্ন কারখানার হাজারখানেক পোশাক শ্রমিক।

পুলিশ সূত্র জানায়, ২০১৩ ও ২০১৪ সালের জমা থাকা অর্জিত ছুটির ভাতা ঈদুল আযহাকে সামনে রেখে পরিশোধের দাবি জানিয়ে আসছিলেন ক্লিফটন গ্রুপের শ্রমিকরা। এ নিয়ে দেনদরবারের এক পর্যায়ে বুধবার দুপুরে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মালিকপক্ষ। কিন্তু বৈঠকে কোন সমঝোতা না হওয়া ক্ষুব্ধ হয়ে উঠেন শ্রমিকরা।

সন্ধ্যা ৬টার দিকে হাজারখানেক শ্রমিক নগরীর বায়েজিদ বোস্তামি মাজারের সামনে ক্লিফটন গ্রুপের প্রবেশপথে সড়কে বসে যান। এসময় তারা যানবাহন চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ শুরু করেন।

বিক্ষোভের খবর পেয়ে সিএমপি এবং শিল্প পুলিশ থেকে একাধিক টিম ঘটনাস্থলে যায়। এরপর পুলিশ, মালিকপক্ষ এবং শ্রমিকদের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। পরে মালিকপক্ষ অর্জিত ছুটির ভাতা যাচাইবাছাই করে এক সপ্তাহের মধ্যে পরিশোধের আশ্বাস দেন। সন্ধ্যা ৭টার দিকে সড়ক ছেড়ে যান শ্রমিকরা।

চট্টগ্রামের শিল্প পুলিশের সহকারি পুলিশ সুপার রতন দাশ গুপ্ত বলেন, নিয়ম অনুযায়ী ৪০ দিনের অর্জিত ছুটি জমা হলে মালিকপক্ষ ২০ দিনের ভাতা প্রদান করতে বাধ্য। কিন্তু দীর্ঘদিন ধরে সেটা অপরিশোধিত আছে। শ্রমিকরা ২০১৩ এবং ২০১৪ সালের ভাতা একইসঙ্গে দাবি করে আসছিলেন। মালিকপক্ষ সেটা দিতে অপারগতা জানালে ক্ষোভ সৃষ্টি হয়।

এক সপ্তাহের মধ্যে ভাতা পরিশোধের আশ্বাস দেয়ার পর বর্তমানে পরিস্থিতি শান্ত আছে বলে জানান এএসপি রতন।