বড় বাজেট সরকারের জন্য এক বিরাট চ্যালেঞ্জের ব্যাপার হয়ে দাঁড়াবে-মেট্রোপলিটন চেম্বার

প্রকাশ:| বৃহস্পতিবার, ৫ জুন , ২০১৪ সময় ০৯:০০ অপরাহ্ণ

তাৎক্ষণিক চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ২০১৪-২০১৫বাজেট প্রতি্িক্রয়া
সামগ্রিক বিবেচনায় এবং বিশ্ব মন্দা পরিস্থিতিতে মাননীয় অর্থমন্ত্রীর দেশের ইতিহাসে সব চেয়ে বড় ২ লক্ষ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার পেশ কৃত বাজেট উপহার দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি । তবে এত বড় বাজেট বা¯তবায়ন করা সরকারের জন্য এক বিরাট চ্যালেঞ্জের ব্যাপার হয়ে দাঁড়াবে। এ বিশাল বাজেট বা¯তবায়ন করতে সুশাসন, রাজনৈতিক হানাহানি ও সমঝোতা অত্যাবশ্যক।

পক্ষাšতরে জাতীয় রাজস্ব বোর্ডকে যে প্রায় ১ লক্ষ ৪৯ হাজার ৭২০ কোটি টাকার কর আদায়ের লক্ষ্য নির্ধারন করে দেয়া হয়েছে তার সামগ্রিক চাপও দেশের সাধারন জনগনের উপরই পড়ার সম্ভাবনা থাকে যদি না নতুন কর দাতা সৃষ্ঠি করা হয়। এ জন্য আমরা সরকারের নিকট অনুরোধ জানাচ্ছি নতুন কর দাতা সৃষ্ঠির প্রয়াসে যথাযথ পদক্ষেপ গ্রহন করে অতিরিক্ত কর আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের পদক্ষেপ গ্রহন করেন। বিদ্যমান কর দাতাদের উপর যে সম¯ত অতিরিক্ত করের বোঝা চাপানো হয়েছে তা প্রত্যাহারের অনুরোধ জানাচ্ছি।
পরিশেষে ঢাকা-চট্টগ্রাম-খুলনায় যে সম¯ত শিল্পাঞ্চল গড়ে উঠেছে সে সম¯ত শিল্পাঞ্চল চিহ্নিত করে লোড শেডিং বিহীন বিদ্যুৎ ও অবিরাম গ্যাস সরবরাহের ব্যবস্থা সহ সুশাসনের ব্যবস্থা থাকলে এ সম¯ত অঞ্চলে দেশি বিদেশী বিনিয়োগ আকৃষ্ঠ হয়ে কর্মসংস্থান বৃদ্ধি, নতুন করদাতা সৃষ্টি, রাজস্ব আহরন বৃদ্ধি পেলে এ বড় মাপের বাজেট বা¯তবায়ন অনেকটাই সম্ভব হবে বলে আমরা মনে করি।