বড়পুকুরিয়া দুর্নীতি মামলায় খালেদা সহ ১১ আসামির বিরুদ্ধে চার্জ শুনানি ২৫ মার্চ

sharifulrukon প্রকাশ:| রবিবার, ১৮ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৩:২১ অপরাহ্ণ

ঢাকা: বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ আসামির বিরুদ্ধে চার্জ শুনানির জন্য আগামী ২৫ মার্চ (রোববার) দিন ধার্য করেছেন আদালত।

রোববার (১৮ ফেব্রুয়ারি) মামলার অন্যতম আসামি সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হকসহ অপর আসামিদের পক্ষে চার্জ শুনানি পেছানোর আবেদন করা হয়।

ঢাকার ২য় বিশেষ জজ হোসনে আরা বেগমের আদালত সময়ের আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির জন্য এ দিন ঠিক করেন। ওই দিন সব আসামিকে আদালতে হাজির থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে। খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া হাজিরা দেন আদালতে।

এ মামলার চার্জশিটভুক্ত আসামির সংখ্যা ১৩ জন। কিন্তু মানবতাবিরোধী অপরাধের রায়ে জামায়াত নেতা মাওলানা মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হয়। সাবেক কৃষিমন্ত্রী এমকে আনোয়ার মারা গেছেন।

মামলার আসামিরা হলেন- খালেদা জিয়া, সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন, সাবেক তথ্যমন্ত্রী এম শামসুল ইসলাম, মো. সিরাজুল ইসলাম চৌধুরী, সাবেক বাণিজ্যমন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) আলতাফ হোসেন চৌধুরী, হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, সাবেক জ্বালানি ও খনিজ সম্পদ সচিব নজরুল ইসলাম, পেট্রো বাংলার সাবেক পরিচালক ‍মুঈনুল আহসান, সাবেক জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন ও সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার মো. আমিনুল হক।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় মামলা দায়ের করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মো. সামছুল আলম। ওই বছরের ৫ অক্টোবর দুদকের উপ-পরিচালক মো. আবুল কাসেম ফকির খালেদা জিয়াসহ ১৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

চার্জশিটভুক্ত আসামিদের মধ্যে সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মো. সাইফুর রহমান, বিএনপির সাবেক মহাসচিব ও সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া ও পেট্রো বাংলার সাবেক চেয়ারম্যান এসআর ওসমানী


আরোও সংবাদ