ব্রোকারেজ হাউসের মাধ্যমে আইপিও আবেদন পদ্ধতি চালু

প্রকাশ:| বৃহস্পতিবার, ৪ সেপ্টেম্বর , ২০১৪ সময় ১১:০৫ অপরাহ্ণ

ব্যাংকের পরিবর্তে অনুমোদিত ব্রোকারেজ হাউসের মাধ্যমে আইপিও আবেদন পদ্ধতি চালু করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।
ব্রোকারেজ হাউসের মাধ্যমে আইপিও আবেদন পদ্ধতি চালু
নতুন এ পদ্ধতিতে আইপিও প্রক্রিয়া দ্রুত সম্পন্নের পাশাপাশি কমবে ভোগান্তিও। এমনটাই মনে করছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ‘র চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ।

আইপিও আবেদনের নতুন এ পদ্ধতি সম্পর্কে অবহিত করতে বৃহস্পতিবার বিকেলে পুঁজিবাজার বিষয়ক মতবিনিময় সভা এবং নতুন আইপিও আবেদন পদ্ধতির ওপর কর্মশালার আয়োজন করে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই)। সিএসই-র সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সিএসই ২০১৩ সালের ২১ নভেম্বর থেকে ডিমিউচুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ হিসেবে আত্মপ্রকাশ করে জানিয়ে সিএসইর চেয়ারম্যান মুহাম্মদ আবদুল মজিদ বলেন, গত বছরের ১৫ ফেব্রুয়ারি নতুন পরিচালনা পর্ষদ দায়িত্বভার গ্রহণ করে।

দেশের পুঁজিবাজার তথা সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে সিএসই নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে সিএসইর চেয়ারম্যান নতুন আইপিও পদ্ধতি সম্পর্কে চেয়ারম্যান বলেন, আইপিও আবেদন সহজ করার লক্ষ্যে বিএসইসি সেপ্টেম্বর থেকে নতুন আইপিও আবেদন পদ্ধতি চালু করে। নতুন পদ্ধতিতে আইপিও প্রক্রিয়া দ্রুততর হবে এবং পুঁজিবাজারের অর্থ পুঁজিবাজেরই থাকবে। সাত সপ্তাহের কাজ হবে চার সপ্তাহে।

সভায় জানানো হয় এরই মধ্যে ৭০টি ব্রোকারেজ হাউসকে অনুমতি দিয়েছে সিএসই।

সভায় সিএসই চেয়ারমান আবদুল মজিদ এশীয় উন্নয়ন ব্যাংকের সঙ্গে ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রাম-তিন-র গুরুত্ব তুলে ধরে বলেন, পুঁজিবাজারের উন্নয়নে এ প্রোগ্রাম উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এর মাধ্যমে ক্লিয়ারিং করপোরেশন, ইনডেক্স ও শরিয়াহ ভিত্তিক প্রোডাক্টের ক্ষেত্রে ইতিবাচক অগ্রগতি হবে। পাশাপাশি বাজার ব্যবস্থাপনা ও কৌশলগত উন্নয়নেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সিএসই চেয়ারম্যান ইন্টারনেট ট্রেডিং সম্পর্কে ধারণা দিতে সিএসই-র সহযোগিতায় একটি মেলা আয়োজনেরও ঘোষণা দেন। মতবিনিময় সভা শেষে সিএসইর কর্মকর্তা ও পরিচালকদের নিয়ে নতুন আইপিও আবেদন পদ্ধতির ওপর কর্মশালার আয়োজন করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেইন, চিফ রেগুলেটরি অফিসার আহমেদ দাউদ, পরিচালক অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, মঈনুল ইসলাম মাহমুদ, শফিউল ইসলাম, শওকত হোসেন, মোহাম্মদ মহিউদ্দিন, মো. শামসুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।