ব্রিটিশ বিরোধী আন্দোলনের পীঠস্থান দুর্গাপুর

প্রকাশ:| শনিবার, ২৮ নভেম্বর , ২০১৫ সময় ০৮:৩২ অপরাহ্ণ

দুর্গাপুর

মিরসরাই সংবাদদাতা::
ইতিহাস সমৃদ্ধ জনপদ মিরসরাইয়ের দুর্গাপুর অঞ্চল ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান স্বাধীনতা আন্দোলনে অনেক ঘটনাবলির কালের সাক্ষী। মাষ্টার দা সূর্যসেনের নেতৃত্বে স্বদেশী আন্দোলনের কর্মীবৃন্দ গোপন মিটিং ও আত্মগোপনে ছিলেন এই দুর্গাপুর এলাকায়। ব্রিটিশ বিরোধী আন্দোলনের পীঠস্থান দুর্গাপুর। এসব কথা উঠে এসেছে মিরসরাই ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ পরিষদের ইতিহাস বিষয়ক প্রবন্ধ পাঠ অনুষ্ঠানে।

শনিবার (২৮নভেম্বর) উপজেলা সদরের নিজস্ব কার্যালয়ে মিরসরাই ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ পরিষদের আয়োজনে ‘ব্রিটিশ বিরোধী আন্দোলনে দুর্গাপুর অঞ্চল এবং স্কুলের ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ পাঠের আয়োজন করা হয়। সংগঠনের আহবায়ক প্রফেসর ডাঃ মোঃ জামসেদ আলমের সভাপতিত্বে ও সদস্য সচিব অধ্যাপক সাইফুল হক সিরাজীর সঞ্চালনায় প্রবন্ধের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় মূল প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক মোঃ ইব্রাহিম। আলোচনায় অংশ নেন খুরশেদ আলম আজাদ, দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রুহুল আমিন, ইতিহাস গবেষক এবিএম ফয়েজ উল্লাহ, নাট্যকার মঈন উদ্দিন চৌধুরী সেলিম, একেএম আবু ইউসুফ, দুর্নীতি দমন প্রতিরোধ কমিটির সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, দুর্গাপুর প্রাক্তন ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক সাইদুল হক সুমন, এমএ মির্জা প্রমুখ।


আরোও সংবাদ