ব্রাজিলে ফের বিক্ষোভ

প্রকাশ:| বৃহস্পতিবার, ২০ জুন , ২০১৩ সময় ০৩:৪২ অপরাহ্ণ

ব্রাজিলে ফের বিক্ষোভবৃহস্পতিবার বৃটিশ ব্রডকাস্ট্রিং কর্পোরেশন (বিবিসি) এক প্রতিবেদনে জানায়, ব্রাজিলের উত্তর পূর্বের শহর ফোর্তালিজার উদ্দেশ্যে প্রায় ৩০ হাজার বিক্ষোভকারী মিছিল শুরু করলে পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

প্রতিবেদনে বলা হয়েছে, কনফেডারেশন কাপে ব্রাজিল ও মেক্সিকোর মধ্যকার খেলার আগ মুহূর্তে ফোর্তালেজা শহরের স্টেডিয়ামের বাইরে বিক্ষোভ শুরু হলে পুলিশ তাদের বাধা দেয়।এতে বিক্ষোভ আরও বড় আকার ধারণ করে।

বিবিসি বলছে, দেশটিতে গত বিশ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বিক্ষোভ চলছে গত কদিন ধরেই। গণপরিবহন ভাড়া বৃদ্ধির প্রতিবাদের মাধ্যমে শুরু হওয়া বিষয়টি শেষ পর্যন্ত রূপ নেয় দুর্নীতি বিরোধী প্রতিবাদে।

প্রতিবেদনে বলা হয়েছে, সরকারি কর্মকর্তাদের দুর্নীতি এবং অব্যবস্থাপনার প্রতিবাদেও বিক্ষোভে ফেটে পড়েছে সাধারণ মানুষ। গত দুই সপ্তাহ ধরে আন্দোলনকারীরা রাস্তা অবরোধ ও গাড়ি চলাচল বন্ধ করে বিক্ষোভ প্রদর্শন করছে।

বিবিসি জানায়, বিভিন্ন স্থানে সহিংসতা ও চাপের মুখে শেষ পর্যন্ত রিও ডি জেনিরো মেয়র ও সাও পাওলোর গভর্নর বলছেন তারা শান্তিপূর্ণ বিক্ষোভকারিদের সাথে সংলাপের ব্যবস্থা করছেন।একই সাথে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি পুনর্বিবেচনা করা হবে।