ব্যায়াম শুরু করার জন্য এটি একটি আদর্শ সময়

প্রকাশ:| বুধবার, ২৯ অক্টোবর , ২০১৪ সময় ০৯:২৫ অপরাহ্ণ

বাংলাদেশে বছরের অনেকটা সময় বেশ গরম পড়ে। এ অজুহাতে অনেকেই ব্যায়াম করতে চান না। বছরের এ সময়টায় গরম কমতে শুরু করে, ফলে ব্যায়াম শুরু করার জন্য এটি একটি আদর্শ সময়। এ সময়ে অনেকেই ব্যায়াম হিসেবে দৌড়ানো শুরু করতে পারেন। তবে শরীরের ওপর যেন বেশি ধকল না পড়ে যায়, তার জন্য অবলম্বন করতে পারেন ছোট্ট কিছু কৌশল।

১) দুরত্ব নয়, সময় হিসেব করে দৌড়ান

কমপক্ষে আধা ঘণ্টা দৌড়ান বা দৌড়ানোর পাশাপাশি হেঁটেও নিতে পারেন। প্রতি ৩-৭ মিনিট দৌড়ানোর পর একটু হেঁটে নিন। জোরে হাঁটা দিয়ে শুরু এবং শেষ করুন আপনার দৌড়। এতে দৌড়ানোর অভ্যাস গড়ে তোলা সহজ হবে।

২) একটি রুটিন মেনে চলুন

সপ্তাহে কমপক্ষে তিন দিন দৌড়ান। পরপর দুই দিন দৌড়াতে বের হবেন না। দৌড়ের পাশাপাশি অন্য কোনো কার্ডিও ব্যায়াম করতে পারেন প্রতি সপ্তাহে।

৩) কতটা শক্তি খরচ হচ্ছে লক্ষ্য রাখুন

দৌড়ানোর মাঝে যে বিরতি নিচ্ছেন তখন আপনার স্বাভাবিক কথা বলার শক্তি থাকা উচিত। আপনার যদি মনে হয়ে একেবারে দম বের হয়ে যাচ্ছে, তবে গতি কমিয়ে দিন এবং জোরে হাঁটুন।

৪) নিজের শরীরের কথা শুনুন

দৌড়ানোর সময়ে আপনার শরীর কেমন লাগছে তার ব্যাপারে লক্ষ্য রাখুন। যদি বেশি জোরে দৌড়াতে জান বা বেশি সময় ধরে দৌড়ান তবে শরীর অতিরিক্ত ক্লান্ত লাগবে এবং আপনার অসুস্থ হয়ে যাবার সম্ভাবনা থাকে। দৌড় শুরু করার প্রথম দুই সপ্তাহ শরীর ব্যাথা করতে পারে। কয়েক সপ্তাহের বেশি যদি ব্যাথা থেকে থাকে তবে ডাক্তার দেখানোটা জরুরী।


আরোও সংবাদ