ব্যালন ডি’অর: তালিকায় রোনালদো-মদ্রিচ ও মেসি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ৯ অক্টোবর , ২০১৮ সময় ০৯:৪১ পূর্বাহ্ণ

২০১৮ সালের ব্যালন ডি’অরের জন্য সোমবার ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্সের জনপ্রিয় ফুটবল বিষয়ক সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। প্রথম ধাপে ১৫ জনের যে তালিকা দিয়েছিল ফরাসী ফুটবলের জনপ্রিয় এ সাময়িকী তাতে নাম ছিল না লিওনেল মেসির। যে কারণে কিং লিও ভক্তদের মনে সংশয় ছিল ঐ তালিকায় তার জায়গা পাওয়া নিয়ে। শেষ পর্যন্ত সাময়িকীটির ঘোষিত দ্বিতীয়ভাগে অন্তর্ভুক্ত হন এ আর্জেন্টাইন। তার আগেই অবশ্য ক্রিশ্চিয়ানো রোনালদো ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন। পরে তাদের সঙ্গী হয়েছেন লুকা মদ্রিচও।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসি গেল বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতে তেমন সাফল্য পাননি। ব্রাজিলিয়ান তারকা নেইমারের ক্ষেত্রেও ব্যাপারটি একই। তবে গেল মৌসুমে দুজনেই নিজ নিজ ক্লাবের হয়ে ঘরোয়া লিগ শিরোপা জেতেন। আর মেসি স্প্যানিশ লিগের সেরা গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফির সঙ্গে ইউরোপের সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও জেতেন। অন্যদিকে চোটের কারণে পুরো মৌসুম খেলতে না পারলেও নেইমার নির্বাচিত হন ফরাসি লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড়। যে কারণে এবারের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকার শেষভাগে এ দুই তারকা জায়গা করে নিয়েছেন।

রাশিয়া বিশ্বকাপে চার গোল করে সেরা উদীয়মান ফুটবলার কিলিয়ান এমবাপেও ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন। তিনি ছাড়াও শেষ ধাপে তালিকায় স্থান পেয়েছেন হুগো লরিস, পল পগবা ও রাফায়েল ভারানে। এদিকে বিশ্বকাপে রানার্স-আপ হওয়া ক্রোয়েশিয়ার মারিও মানজুকিচ ও ইভান রাকিটিচও লড়বেন ব্যালন ডি’অর জয়ের জন্য।

গেল মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা লিভারপুলের দুই তারকা মোহামেদ সালাহ ও সাদিও মানেকে রাখা হয়েছে সংক্ষিপ্ত তালিকায়। শেষ ধাপে জায়গা পাওয়া বাকিরা হলেন- রিয়াল মাদ্রিদের মার্সেলো ও সার্জিও রামোস, অ্যাথলেটিকো মাদ্রিদের ইয়ান ওবলাক এবং বার্সেলোনার লুইস সুয়ারেজ।

এর আগে তিন ধাপে প্রকাশিত হয় ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকার বাকি ১৫ ফুটবলারের নাম। ঐ সময় এ তালিকায় জায়গা করে নেন ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল, সার্জিও আগুয়েরো, অ্যালিসন বেকা, করিম বেনজেমা, এডিসন কাভানি, থিবো কোর্তোয়া, কেভিন ডি ব্রুইন, রবার্তো ফিরিমিনো ও দিয়েগো গডিন।

গেল ১০ বছর ব্যালন ডি’অর পুরস্কার মেসি ও রোনালদোর মধ্যেই সীমাবদ্ধ ছিল। তারা ভাগাভাগি করে নিয়েছেন পাঁচটি করে পুরস্কার। এবারও কি এ পুরস্কার তাদের মধ্যেই থাকবে? না কি তাদের রাজত্বে হানা দিয়ে চমক দেখাবেন অন্য কেউ? উত্তরটা জানা যাবে আগামী ৩ ডিসেম্বর। ঐদিন ফ্রান্সের প্যারিসে ঘোষণা করা হবে এ বছরের ব্যালন ডি’অর জয়ীর নাম।

এরআগে ২০১০ সাল থেকে ফিফার সঙ্গে যৌথভাবে ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে আসছিল ফ্রেঞ্চ ফুটবল। কিন্তু ২০১৬ সাল থেকে আবারো এককভাবে ব্যালন ডি’অর দেওয়ার সিদ্ধান্ত নেয় ফ্রেঞ্চ ফুটবল। ১৯৫৬ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছিল ফরাসী ফুটবল বিষয়ক জনপ্রিয় সাময়িকীটি।