ব্যবসায়ীদের সমর্থন না থাকায় নতুন মূসক আইন বাস্তবায়ন সম্ভব হয়নি

প্রকাশ:| সোমবার, ২৪ অক্টোবর , ২০১৬ সময় ০৯:৪১ অপরাহ্ণ

%e0%a6%a8%e0%a6%a4%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%86%e0%a6%87%e0%a6%a8-%e0%a6%b8%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac-%e0%a6%b9%e0%a7%9f-%e0%a6%a8%e0%a6%bf

 

ব্যবসায়ীদের সমর্থন না থাকায় গত বছর মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ চালু করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়া।

আজ সোমবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সেমিনারে সভাপতির বক্তব্যে একথা জানান তিনি। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ বাস্তবায়নে এ সেমিনারের আয়োজন করে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

সভাপতির বক্তব্যে গোলাম কিবরিয়া বলেন, ১৯৯১ সালে মূল্য সংযোজন কর আইনের পরিবর্তন করে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ প্রণয়ন করা হয়। বিভিন্ন কারণে নতুন আইন বাস্তবায়ন করা সম্ভব হয়নি।২০১৬ সালের ১ জুলাই থেকে বাস্তবায়নের সিদ্ধান্ত হয়েছিল।কিন্তু ব্যবসায়ীদের সমর্থন না থাকায় তা সম্ভব হয়নি।

সরকার আগামী ২০১৭ সালের ১ জুলাই থেকে এ আইন বাস্তবায়ন করতে চায় উল্লেখ করে তিনি বলেন, এজন্য দেশের বিভিন্ন স্থানে সেমিনার ও কর্মশালার আয়োজন করে ব্যবসায়ীদের সমর্থন আদায় করার চেষ্টা চলছে।

সবার মতামতকে প্রাধান্য দিয়ে কাজ করাই গণতন্ত্রের লক্ষ্য উল্লেখ করে তিনি বলেন, আমরা সবার মতামতকে প্রাধান্য দিতে চাই।তাই বিভিন্নভাবে ব্যবসায়ীদের এ আইন সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে।

নতুন আইন নিয়ে কোন বক্তব্য বা পরামর্শ থাকলে তা জানানোর আহ্বান জানিয়ে তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, নতুন আইনে কোন সমস্যা থাকলে আমাদের জানান। আমরা চূড়ান্ত প্রস্তাবনায় তা অন্তভর্’ক্ত করবো।এতে কোন সমস্যা থাকবে না।

যাদের ভ্যাট দেওয়ার সামর্থ আছে তারা সবাই ভ্যাট দেয় কিনা এবং যারা দেয় তাদের যা দেওয়া প্রয়োজন তা দেয় কিনা তা ভাবার জন্যও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান গোলাম কিবরিয়া।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার সৈয়দ গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। সেমিনারে নতুন আইন নিয়ে বিস্তারিত আলোচনা ও ব্যবসায়ীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির অতিরিক্ত মহাপরিচালক ড.মো. আব্দুর রউফ।


আরোও সংবাদ