ব্যতিক্রমী মানুষ নিজস্ব ইকো সিস্টেম তৈরি করে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ২৭ এপ্রিল , ২০১৮ সময় ০৮:৫৬ অপরাহ্ণ

‘আমার মামা-খালু নেই তাই চাকরি পাইনা, ভালো বিশ্ববিদ্যালয় থেকে পাশ করিনি তাই জব মার্কেটে মূল্য কম। ইংলিশ মিডিয়ামে পড়িনি তাই দাম নেই! এসব হলো ব্যর্থ মানুষের অভিযোগ। অধিকাংশ লোকজন অভিযোগ করে আর ব্যতিক্রমী মানুষ নিজস্ব ইকো সিস্টেম তৈরি করে। প্রকৃতপক্ষে সীমাবদ্ধতাকে জয় করার মাঝেই সাফল্য নিহিত।’

সম্প্রতি নগরের চট্টগ্রাম প্রেস ক্লাবের আব্দুল খালেক মিলনায়তনে কিংস ক্যারিয়ার ক্লাব আয়োজিত ক্যারিয়ার আড্ডায় এসব কথা বলেন তরুন কর্পোরেট ব্যক্তিত্ব এবং জনপ্রিয় পাবলিক স্পিকার প্রকৌশলী তানভীর শাহরিয়ার রিমন।

তিনি বলেন, ‘আমরা কঠিন চ্যালেঞ্জিং সময়ের দিকে যাচ্ছি। চতুর্থ শিল্প বিপ্লবের সামনে দাঁড়িয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের চরম উৎকর্ষতার এই সময়ে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে ভবিষ্য‍ৎ দেখার ক্ষমতা অর্জন করতে হবে। ভবিষ্যৎ দেখতে জ্যোতিষী হওয়া নয় বরং ভীষণারী নেতা হওয়ার দক্ষতা অর্জন করতে হবে।

তিনি এদেশের শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করে যারা দেশে বিদেশে সুনামের সাথে কাজ করছেন তাদের উদাহরণ দিতে গিয়ে বৃটিশ আমেরিকান টোবাকোর প্রথম বাংলাদেশি এমডি শেহজাদ মুনিম, মাইক্রোসফট এর ৪টি দেশের এমডি সোনিয়া বশির, রেনকন রিয়েল এস্টেট ডিভিশনের ডিরেক্টর মাশিদ রহমান, স্ট্যানচার্ট মালয়েশিয়ার সিইও আবরার আনোয়ার, ওয়াল্ড ব্যাংক ইন্ডিয়ার কান্ট্রি ডিরেক্টর জুনায়েদ আহমেদ, টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আইমান সাদিকের কথা বলেন।

তিনি আরও বলেন, ‘আমাদের প্রতিভা আছে, সেটাকে যথাযথ কাজে লাগাতে হবে। সাফল্যের জন্য অন্ধের মতো বাড়ি-গাড়ির পেছনে না ছুটে সৃষ্টিশীলতার দিকে ছুটো। অর্থ-বিত্তের মাঝে নয়, জীবনের পরিপূর্ণতা সৃষ্টিশীলতার মাঝেই লোকায়িত।

ক্যারিয়ার আড্ডায় অন্যান্যের মাঝে পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এস এম মনিরুজ্জামান, জাইকার কনসালটেন্ট এবং গৃহায়নের এমডি প্রকৌশলী পুলক কান্তি বড়ুয়া এবং শিল্পপতি সুকুমার চৌধুরী অংশ নেন।