ব্যতিক্রমী এক শিল্পকর্ম প্রদর্শনী

প্রকাশ:| শুক্রবার, ২ জানুয়ারি , ২০১৫ সময় ১১:১৬ অপরাহ্ণ

রাজধানীর পুরান ঢাকায় ১৬টি স্থানে চলছে ‘ওয়ান মাইল স্কয়ার’ নামে বিভিন্ন শিল্প মাধ্যমের ব্যতিক্রমী এক শিল্পকর্ম প্রদর্শনী।

শুক্রবার সকালে এক বর্গমাইল এলাকার ১৬টি স্থানে একযোগে এ শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়।

শিল্পীদের সংগঠন বৃত্ত আর্ট ট্রাস্টের আয়োজনে ও নেদারল্যান্ডসের সংস্থা আর্টস কোলাবরেটরির সহায়তায় এ ১৬টি স্থানে ৪০ জন শিল্পী সারা দিন ধরে শিল্পকর্ম রচনা করেন।
ব্যতিক্রমী এক শিল্পকর্ম প্রদর্শনী
শিল্পকর্মে উঠে আসে পুরান ঢাকার পরিবেশ, সাংস্কৃতিক ঐতিহ্য, ক্ষয়িষ্ণুতা ও রূপান্তরের প্রক্রিয়া। এছাড়া বিখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের বাড়ি, বিলুপ্ত প্রেসের ধাতব অক্ষর, জরাজীর্ণ রুপলাল হাউজসহ পুরান ঢাকার হারিয়ে যাওয়া জীবন চিত্র।

তাছাড়া ঢাকার ৪শ’ বছরের সংস্কৃতি আর মোঘল আর ব্রিটিশ যুগের ঐতিহাসিক বিভিন্ন পালাবদল, দখল আর দূষণের কারণে জরাজীর্ণ বুড়িগঙ্গার চিত্র প্রাধান্য পায় এ প্রদর্শনীতে।

এর আগে ২০০৯ সালে প্রথমবারের মতো ব্যতিক্রমী এ আয়োজন করা হয়েছিল। ক্ষয়িষ্ণু স্থাপনাকর্মকে শিল্পের মাধ্যমে তুলে আনাই ছিল সে বছরের মূল বিষয়।

তবে বছর ঘুরে এবারের আয়োজনে রয়েছে আলোকচিত্র প্রদর্শনী, পারফরম্যান্স আর্ট, ভিডিও, চলচ্চিত্র, চিত্রকলা, এনিমেশনসহ বিভিন্ন মাধ্যমের কাজ।

প্রদর্শনীর স্থানগুলো হচ্ছে-পুরান ঢাকার বাহাদুরশাহ পার্ক, পোগজ স্কুল, পাটুয়াটুলী, বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা), বিউটি বোর্ডিং, ঈশ্বর দাস লেন, জুবিলী স্কুল, লালকুঠি, ফরাশগঞ্জ অরফানেজ, রূপলাল হাউস, শ্যামবাজার, রূপলাল দাস লেন, পাঁচবাড়ি, ঢাকা কেন্দ্র, মালাকার টোলা ও শ্যামবাজার ঘাট।