ব্যতিক্রমধর্মী কৃষক সমাবেশ

প্রকাশ:| শুক্রবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৬ সময় ০৯:৫৯ অপরাহ্ণ

উখিয়ায় আমন ফসলে পোকা মাকড় দমন ও রোগ প্রতিরোধে
কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি:
উখিয়ায় আমন চাষাবাদে পোকা মাকড় দমন ও রোগ বালাই প্রতিরোধে ব্যতিক্রম ধর্মী কর্মসূচী চালু করেছে। উখিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাষীদেরকে উদ্ধুদ্দ ও সচেতনা সৃষ্টির লক্ষ্যে উঠান বৈঠক, ক্যাম্পেইন, লিপলেট বিতরণ ও কৃষক সমাবেশের আয়োজন করেন। এছাড়াও ধান ক্ষেতে পোকার উপস্থিতি সনাক্ত করতে আলোর ফাঁদ স্থাপনে কৃষকদেরকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
জানা যায়, চলতি খরিপ-২ মৌসুমে রোপান আমন ধানে বাদামী গাছ ফড়িং, পাতা মোড়ানো পোকা ও অন্যান্য রোগ বালাই দমনে করণীয় শীর্ষক কৃষক সমাবেশ গত বুধবার উপজেলার মরিচ্যা বাজারে অনুষ্ঠিত হয়েছে। উখিয়া কৃষি অফিস আয়োজিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা শরীফুল ইসলাম। হলদিয়াপালং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাবেক মেম্বার মোহাম্মদ ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক সমাবেশে বক্তব্য রাখেন, মেম্বার স্বপন শর্মা রনি, উপজেলা সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ ছিদ্দিক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে এস.এম শাহজাহান, মোহাম্মদ নাছির উদ্দিন, মোস্তাক আহমদ, মোহাম্মদ জাহেদ, মোহাম্মদ হাসান, নিউটন ও হলদিয়াপালং কৃষকলীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন। সমাবেশটি পরিচালনা করেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান।
উখিয়া উপজেলা কৃষি কর্মকর্তা শরীফুল ইসলাম, কৃষি মন্ত্রণালয় পোকামাকরের হাত থেকে আমন মৌসুমে চাষাবাদ ও ফসল রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তৎ মধ্যে আলোর ফাঁদ স্থাপনের মাধ্যমে পোকা মাকড় উপস্থিতি জরিপ কর্মসূচী উখিয়ায় শুরু হয়েছে। ইতি মধ্যে বিভিন্ন রোগ বালই দমন ও প্রতিরোধে জৈবির পদ্ধতি ব্যবহার সম্পর্কে চাষীদেরকে সচেতনা সৃষ্টির লক্ষ্যে উখিয়ার কোটবাজার, মরিচ্যা বাজার, ভালুকিয়া বাজার, সোনারপাড়া বাজার, উখিয়া, পাতাবাড়ী, থাইংখালী, বালুখালীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে কৃষক সমাবেশ ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। তিনি আরো বলেন, রোপা আমন চাষাবাদে বাদামী গাছ ফড়িং রোগের আক্রমন সম্ভাবনা বেশি। তাই আগাম প্রস্তুতি হিসাবে কৃষি বিভাগ এ ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।