বৌদ্ধ বিহার পরিদর্শনে মিয়ানমারের প্রতিনিধি 

প্রকাশ:| মঙ্গলবার, ২৫ জুলাই , ২০১৭ সময় ১০:২৮ অপরাহ্ণ

খালেদ হোসেন টাপু, রামু :
মিয়ানমারের একটি যুব প্রতিনিধিদল রামুর বিভিন্ন বৌদ্ধ বিহার পরিদর্শন করেছেন। এসময় বৌদ্ধ ও রাখাইন সম্প্রদায়ের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন তারা।
মঙ্গলবার সকাল ১১ টার দিকে ৬ সদস্য বিশিষ্ট মিয়ানমারের যুব প্রতিনিধিদল রামুতে পৌছে সরাসরি রামু কেন্দ্রীয় সীমা বিহারে যান। সেখান থেকে বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্র উত্তর মিঠাছড়ি ১০০ফুট সিংহ সজ্জা বৌদ্ধ মুর্তি ঘুরে দেখেন। এরপর লাল চিং সাদা চিং বৌদ্ধ বিহারে । সেখানে রাখাইন সম্প্রদায়ের সাথে বৈঠকে মিলিত হয়। বৈঠক শেষে হিমছড়ি সাইক্লোন সেন্টার পরির্দশনের উদ্দেশ্যে রওনা দেন মিয়ানমারের প্রতিনিধিদল। তারা প্রথমে রামু কেন্দ্রীয় সীমা বিহারে এলে বিহারের সাধারণ সম্পাদক তরুন বড়ুয়ার নেতৃত্বে তাদেরকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এরপর তারা বিহারের ভিক্ষুসংঘের সাথে সাক্ষাৎ করেন। এসময় ভদন্ত সরণপ্রিয় ভিক্ষু এবং ভদন্ত প্রজ্ঞানন্দ ভিক্ষু তাদের কাছে রামুর বৌদ্ধ বিহার, সংস্কৃতি, ঐতিহ্য এবং পুরাকীর্তির কথা তুলে ধরেন। উক্ত প্রতিনিধি দল রামুর বৌদ্ধ বিহার পরিদর্শনে তারা অত্যন্ত আনন্দিত বলে জানান। এসময় বাংলাদেশ কন্সুলেটের প্রধান মো. শাহ আলম খোকন, রামু উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাহজাহান আলি রামু কেন্দ্রীয় সীমা বিহারের সাধারণ সম্পাদক তরুন বড়ুয়া, উত্তর মিঠাছড়ি বিমুক্তি বিদর্শন ভাবনা কেন্দ্রের সাধারণ সম্পাদক সিপন বড়ুয়া প্রমূখ।
উল্লেখ্য,সম্প্রতি মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নের জন্য বাংলাদেশ সরকার পরিকল্পনা গ্রহণ করে। সরকার মনে করছে প্রতিবেশী এই রাষ্ট্রের জনগণের সাথে বাংলাদেশের জনগণের মধ্যে যোগাযোগ তৈরি হওয়া উচিত। এতে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো উন্নত হবে। এই লক্ষে মিয়ানমারস্থ বাংলাদেশ দূতাবাস ৬ সদস্য বিশিষ্ট একটি যুব প্রতিনিধিদল বাংলাদেশ সফরের উদ্যোগ গ্রহণ করে। বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় এই উদ্যোগ বাস্তবায়ন করছে।