বোয়াল উৎসব

প্রকাশ:| বুধবার, ১৭ জুন , ২০১৫ সময় ০৭:১১ অপরাহ্ণ

রাজাপুরের সাউথপুরের একটি খাল থেকে এক ঘণ্টায় শতাধিক বোয়াল শিকার করেছে এলাকাবাসী। একেকটি বোয়ালের ওজন সর্বনিম্ন দুই কেজি থেকে ১০ কেজি পর্যন্ত। গত দুদিনে প্রায় দেড় লাখ টাকা মূল্যের বোয়াল ধরেছে স্থানীয়রা। তবে কেউ বাজারে বিক্রি করেনি। সমানভাগে করে নিয়েছে এলাকাবাসী।

বুধবার সকালে জাঙ্গালিয়ার শাখানদী বাওর খাল থেকে উৎসবমুখর পরিবেশে বোয়াল শিকার করা হয়। পুরো রাজাপুর উপজেলায় এনিয়ে আলোচনা চলছে।

তৌহিদুজ্জামান মনির নামে স্থানীয় এক বাসিন্দা জানান, জাল দিয়ে গত দুদিন ধরে বাওর খালে দেশি পদ্ধতিতে বোয়াল শিকার করা হচ্ছে। গত মঙ্গলবার প্রথমবারের মতো ৩০টি বোয়াল ধরা হয়। এরপরে বুধবার ভোরে একই খাল থেকে শতাধিক ছোট বড় বোয়াল জালে ধরে পড়ে।
বোয়াল উৎসব
মনির আরো জানান, ধরা পড়া বোয়ালের আকার অনেক বড়। আগে এত বড় বোয়াল পাওয়াই যেত না। একেকটির ওজন সর্বনিম্ন দুকেজি থেকে দশ কেজি পর্যন্ত। দুদিনে ধরা পড়া বোয়ালের দাম হিসাব করলে অন্তত দেড় টাকার মতো হবে।

প্রবীণ কৃষক এছাহাক মোল্লা বলেন, ‘যুগযুগ ধরে আমরা এ খাল থেকে বোয়াল মাছ ধরে আসছি। আষাঢ়ের প্রথম অমাবস্যায় এ খালে অলৌকিকভাবে শুধুমাত্র বোয়াল মাছের আনাগোনাই চোখে পড়ে। এ বছরের বোয়ালের সংখ্যা বিগত বছরের তুলনায় অনেক বেশি।

Rajapur-Photo-BMএছাহাক মোল্লা আরো জানান, প্রতি বছর এ সময়ে বোয়াল ধরার উৎসবে মিলিত হয় গ্রামের সব বয়সী মানুষ। শিকার করা বোয়াল মাছ গ্রামবাসী সমানভাগে ভাগ করে নেয়।