বোয়ালখালীতে বোরো চাষের লক্ষ্য অর্জনে সংশয়

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১০ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৯:৩২ অপরাহ্ণ

 

বোয়ালখালী প্রতিনিধি :
বোয়ালখালী উপজেলায় দুই হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ হলেও চাষাবাদ হয়েছে সাড়ে তিনশত হেক্টর জমিতে। ফলে লক্ষ্যমাত্রা অর্জনে সংশয় দেখা দিয়েছে।

উপজেলা কৃষি সম্প্রারণ অধিদপ্তর জানায়, চলতি বছরে বোরো চাষে উপশী জাতের ধান ১হাজার ৯শত হেক্টর ও হাইব্রীড জাতের ধান ১শত হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেচ স্কিম দেরিতে চালু হওয়ায় বোরো চাষে এ সংশয় দেখা দিয়েছে। তবে চলতি মাসের শেষ দিকে এ লক্ষ্যমাত্রার কাছাকাছি অর্জিত হতে পারে।

শনিবার উপজেলার কয়েকটি বিল ঘুরে ও কৃষকদের সাথে কথা বলে জানা গেছে পানির অসুবিধা ও বোরো চাষে ব্যয় বেশি হওয়ায় কৃষকরা এ চাষে তেমন একটা আগ্রহী নন।

উপজেলার চরখিদিরপুর, পশ্চিম গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, কধুরখীল, চরণদ্বীপ, পোপদিয়া, শ্রীপুর-খরণদ্বীপ, জ্যৈষ্টপুরা, আমুচিয়া ও আহল্লা কড়লডেঙ্গাসহ বেশ কয়েকটি এলাকায় আবাদ যোগ্য জমি খাঁ খাঁ করছে। এরপরও দেখা মেলে কয়েক টুকরো জমিতে বোরো ধান রোপণের জন্য লাঙ্গল ও ট্রাক্টর দিয়ে জমি চষতে।

কালের বির্বতনে এক প্রকার হারিয়ে যাওয়া গরু লাঙ্গল দিয়ে জমি চষার দৃশ্যের দেখা মেলে জ্যৈষ্ঠপুরা গ্রামের সূর্যব্রত বিলে। শুধু মাত্র লাঙ্গল, বলদ আর মই জোঁয়ালের উপর নির্ভরশীলতা কমিয়ে কৃষকরা এখন নির্ভর করছে যন্ত্রপাতির উপর। এরপরও প্রাচীন ঐতিহ্য কাঠের লাঙ্গল আর গরু দিয়ে আবাদ করেন হাতেগোনা কয়েকজন কৃষক।


আরোও সংবাদ