বৈধ অস্ত্র নিকটস্থ থানা অথবা বৈধ ডিলারের কাছে জমা দেয়ার নির্দেশ

প্রকাশ:| সোমবার, ২৩ ডিসেম্বর , ২০১৩ সময় ০৭:১১ অপরাহ্ণ

বন্দুকআসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সব ধরনের বৈধ অস্ত্র নিকটস্থ থানা অথবা বৈধ ডিলারের কাছে জমা দেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে ২৩ ডিসেম্বর থেকে আগামী ২৭ ডিসেম্বরের মধ্যে এসব অস্ত্র জমা দিতে বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মোস্তাফিজু্র রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলে হয়, আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনের আইনশৃঙ্খলা বজায় রাখার স্বার্থে সারাদেশে লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্রের সম্ভাব্য অপব্যবহার রোধে ‘দ্য আর্মস অ্যাক্ট-১৮৭৮ এর সেকশন ২৬’ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার লাইসেন্সধারী অস্ত্র মালিকদের কাছে থাকা অস্ত্র ও গোলাবারুদ ২৩ ডিসেম্বর ২০১৩ থেকে ২৭ ডিসেম্বর ২০১৩ তারিখের মধ্যে নিকটতম থানায় অথবা বৈধ ডিলারের কাছে বাধ্যতামূলক জমা দেয়ার আদেশ জারি করেছে সরকার।

এসব অস্ত্র ও গোলাবারুদ আগামী ১৫ জানুয়ারি ২০১৪ তারিখ পর্যন্ত জমা থাকবে।

এছাড়া দ্য আর্মস অ্যাক্ট ১৮৭৮ সেকশন ১৭ (১) ধারা অনুযায়ী সবধরনের লাইসেন্সপ্রাপ্ত অস্ত্র মালিকদের আগামী ২৭ ডিসেম্বর ২০১৩ থেকে ১৫ জানুয়ারি ২০১৪ পর্যন্ত অস্ত্র বহন অথবা অস্ত্রসহ চলাফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যারা এ আদেশ লঙ্ঘন করবে তাদের ওপর অস্ত্র আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

তবে আইনশৃঙ্খলা রক্ষার সঙ্গে সম্পৃক্ত সব বাহিনীর সদস্য এবং বিভিন্ন সরকারি, আধাসরকারি, ও বেসরকারি দপ্তর, আর্থিক অন্যান্য প্রতিষ্ঠানে নিয়োজিত প্রহরীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।