‘বেনাপোল স্থলবন্দরকে বঙ্গবন্ধু স্থলবন্দর নামকরণের প্রস্তাব

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ২৯ ডিসেম্বর , ২০১৭ সময় ১১:৫১ অপরাহ্ণ

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘বেনাপোল স্থলবন্দরকে বঙ্গবন্ধু স্থলবন্দর নামকরণের প্রস্তাবে আপনাদের (ব্যবসায়ীদের) সঙ্গে আমিও একমত। এর জন্য কিছু নিয়ম আছে। বঙ্গবন্ধু ট্রাস্ট থেকে এর অনুমতি নিতে হবে। দ্রুত যেন বাস্তবায়িত হয়, সেজন্য আমি প্রধানমন্ত্রীকে বিষয়টি জানাবো’।

শুক্রবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় বেনাপোল স্থলবন্দর প্যাসেঞ্জার টার্মিনাল অডিটোরিয়ামে স্থলবন্দরের উন্নয়ন ও পরিচালনায় গতিশীলতা আনতে গঠিত উপদেষ্টা কমিটির ৮ম সভায় স্থানীয় আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ীদের প্রস্তাবের প্রেক্ষিতে এসব কথা বলেন তিনি।

নৌ-মন্ত্রী আরো বলেন, বর্তমান সরকারের আমলে দেশের সব বন্দরগুলোতে অবকাঠামোর যে উন্নয়ন হয়েছে, বিগত কোনো সরকার তা করেনি। বিএনপি সরকারের আমলে বন্দর বন্ধ হয়েছে আর আওয়ামী লীগ সরকার ওই সব বন্ধ বন্দর চালু করে মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। চাঙ্গা করেছে দেশের অর্থনীতিকেও। আগে বন্দরগুলো শুধু লোকসান গুণতো। আর এখন বন্দরগুলো আগের লোকসান পুষিয়ে লাভের মুখ দেখছে।

শাজাহান খান বলেন, বেনাপোল বন্দরের মালামাল ওঠা-নামার জন্য বিদেশ থেকে ক্রেন আমদানি করা হবে। যানজট নিরসনে জন্য পুলিশ বাহিনীকে রাস্তায় কাজ করে যানজটমুক্ত রাখতে হবে। পণ্যজট কমাতে কাস্টমসের নিলামের কাজ দ্রুত সম্পন্ন করতে হবে।

পাসপোর্ট যাত্রীদের সুবিধার্থে চেকপোস্ট এলাকায় দু’টি ব্যাংক বুথ ও বন্দরকে অটোমেশন করার পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, এ উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।

এর আগে বিকালে নৌ-পরিবহনমন্ত্রী বেনাপোল বন্দরের ১নং গেটের অভ্যন্তরে পণ্যাগার ও দিঘিরপাড় এলাকায় ট্রাক টার্মিনালের উদ্বোধন করেন।