বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

প্রকাশ:| শুক্রবার, ২৪ অক্টোবর , ২০১৪ সময় ০৮:০৩ অপরাহ্ণ

সনাতন ধর্মাবলম্বীদের আলোর উৎসব দিপাবলী (কালীপূজা) উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম স্বাভাবিক ছিল। পাসপোর্ট যাত্রীরাও চলাচল করেছে।

তবে বাণিজ্য বন্ধ থাকায় উভয় সীমান্তে শত শত পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে। সাপ্তাহিক ছুটির কারণে শুক্রবারও আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। শনিবার সকাল থেকে আবার দুই দেশের মধ্যে বাণিজ্য শুরু হবে।

ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, কালি পূজা উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার পেট্রাপোল বন্দরের সব কাজকর্ম বন্ধ ছিল। শনিবার সকাল থেকে পুনরায় বাণিজ্য শুরু হবে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আব্দুল লতিফ জানান, ভারতে কালিপূজা উপলক্ষে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে বেনাপোল বন্দরে আমদানি পণ্য খালাস ও কাস্টমস হাউজের শুল্কায়নের কাজকর্ম স্বাভাবিক নিয়মে চলেছে।

শনিবার সকাল থেকে আবার এ পথে বাণিজ্য শুরু হবে। এক দিন বাণিজ্য বন্ধ থাকায় উভয় দেশের বন্দরে পঁচনশীল পণ্যের ট্রাকসহ শত শত পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে বলে তিনি জানান।