বেতন ভাতা বাড়লো জেলা বিচারকদের

প্রকাশ:| বুধবার, ৫ জুন , ২০১৩ সময় ০৫:২১ অপরাহ্ণ

আদালত

আদালত প্রতিবেদক
অবশেষে জেলা বিচারকদের বেতন ভাতা বাড়লো। এ বিষয়ে রোববার অর্থমন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।বাড়ল জেলা বিচারকদের বেতন-ভাতা

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বেতন-ভাতাদি) আদেশ ২০০৯ এর অধিকতর সংশোধন করে বিচারকদের জন্য নতুন পে-স্কেল ঘোষণা করা হয়েছে। নতুন বেতন স্কেল ২০০৯ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে। এরআগে বর্তমান বেতন স্কেল বিলুপ্ত ঘোষণা করা হয়।

ছয়টি স্কেলে সর্বোচ্চ ৩৯ হাজার ছয় শ’ টাকা এবং সর্বনিম্ন ২৫ হাজার ছয়শ’ টাকা করা হয়েছে।

জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের কর্মকর্তাগণ পাঁচ (৫) বছর পূর্তিতে সিনিয়র জেলা ও দায়রা জজ বা সমপর্যায় হিসাবে নির্ধারিত ৪০ হাজার টাকার স্কেল পাবেন।

সংশোধিত বেতন স্কেল ১ জুলাই ২০০৯ থেকে কার্যকর হবে। তবে শর্ত দেওযা হয়েছে যে, বেতন নির্ধারণী সুবিধা ছাড়া ৮ এপ্রিল ২০১৩ এর আগের কোন বকেয়া আর্থিক সুবিধা পাওয়া যাবে না।

পোশাক ভাতা: জুডিশিয়াল সার্ভিসের সার্বক্ষণিক বিচার কাজে নিয়োজিত কর্মকর্তারা প্রতিবছর পাঁচহাজার টাকা হারে পোশাক ভাতা পাবেন। এ সুযোগ ও ৮ এপ্রিল ২০১৩ থেকে কার্যকর হবে।

অন্যান্য ভাতা: জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তারা প্রতি মাসে আট শ’ টাকা এবং চীফ জুডিশিয়াল বা চীফ মেটোপলিটান ম্যাজিস্ট্রেটরা প্রতিমাসে সাড়ে চারশ’ টাকা অ্যাপ্যায়ন ভাতা পাবেন এবং তা ৮ এপ্রিল ২০০৯ থেকে কার্যকর হবে।

এছাড়াও চৌকি কোর্টে পদায়িত জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তারা প্রতিমাসে মূল বেতনের শতকরা ১৫ ভাগ হারে চৌকি ভাতা পাবেন। সিনিয়র জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের কর্মকর্তারা প্রতিমাসে এক হাজার ২০০ টাকা হারে ডোমেস্টিকস এইড অ্যালাউন্স পাবেন। বেতন ছাড়া অন্যসব সুবিধা ৮ এপ্রিল ২০০৯ থেকে কার্যকর হবে।