‘বৃক্ষ রোপণে আমরা জীববৈচিত্রের দিকে লক্ষ্য রাখবো’

প্রকাশ:| শুক্রবার, ১২ আগস্ট , ২০১৬ সময় ১০:৫৩ অপরাহ্ণ

পরিবেশ বন
‘বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)‘ এর পরিচালক ড. শাহীন আক্তার বলেছেন “ জীবিকার প্রয়োজনে জীবনের প্রয়োজনে আমাদেরকে অবশ্যই বৃক্ষ রোপণ করতে হবে। তবে রোপণের সময় আমাদেরকে জীববৈচিত্রের দিকেও লক্ষ্য রাখতে হবে। এমন গাছ লাগাবো যেন পাখি বসে, বন্য প্রাণির অভয়াশ্রম হয়, ঔষধী গাছও যেন রোপিত হয় এবং দেশিয় প্রজাতিকে প্রাধান্য দিতে হবে”। অদ্য ১০ আগষ্ট ২০১৬ খ্রি. ‘বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই)’ তে বৃক্ষ রোপণ অভিযান-২০১৬ উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেছেন। বিএফআরআই এর পাবলিসিটি অফিসারের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত রিসার্চ অফিসার এম জহিরুল আলম এর সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রেখেছেন মূখ্য গবেষণা কর্মকর্তা ড. খুরশীদ আকতার ও ড. মোহাম্মদ মহীউদ্দিন, বিভাগীয় কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, ঊর্ধ্বতন বন গবেষণা কর্মকর্তা সমিতির সভাপতি হাসিনা মরিয়ম, ২য় শেণি কর্মকর্তা সমিতির সাবেক সভাপতি কামরুল ইসলাম ও কর্মচারীদের পক্ষে মোহাম্মদ মুসা।
অনুষ্ঠানে মূখ্য গবেষণা কর্মকর্তা ড. খুরশীদ আকতার বলেন আমাদের চাকুরী, কর্ম ও গবেষণা সবই বৃক্ষের সাথে সম্পৃক্ত। তাই দেশের সবাই গাছ লাগানোর কথা বললেও আমরা বলব যে, গুনগত মান সম্পন্ন গাছ লাগাবো।
মূখ্য গবেষণা কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন বৃক্ষ আমাদের পরম বন্ধ,যে বন্ধু শুধু দিতেই জানে নিতে জানে না।
উদ্বোধনী অনুষ্ঠানের পর সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে একটি র‌্যালী ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিভিন্ন প্রজাতির বহুসংখ্যক গাছের চারা রোপণ করা হয়।


আরোও সংবাদ