বুদ্ধ পূর্ণিমায় শান্তি শোভাযাত্রা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৯ এপ্রিল , ২০১৮ সময় ০৫:৫২ অপরাহ্ণ

বৌদ্ধদের ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ৯টার দিকে নগরের নন্দনকাননের চট্টগ্রাম বৌদ্ধ বিহার থেকে বিশ্ব শান্তি কামনায় এ শোভাযাত্রা বের করা হয়।

বৌদ্ধ সমিতির সার্বিক ব্যবস্থাপনায় শোভাযাত্রায় বিভিন্ন বৌদ্ধ সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। প্রধান অতিথি হিসেবে এ শান্তি শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

তিনি বলেন, ‘আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ শান্তির বাণী প্রচার করেছেন। সকল প্রাণীর কল্যাণে কাজ করেছেন। বুদ্ধের মুখনিসৃত বাণী বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রেখে চলেছে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য বৈশাখী পূর্ণিমা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পবিত্র দিন। গৌতম বুদ্ধ এই বৈশাখী পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণ, পরিনির্বাণ ও বোধিজ্ঞান লাভ করেছিলেন। এই দিনটি বৌদ্ধদের জন্য অত্যন্ত ভাবগাম্ভীর্যময়।’

শোভাযাত্রায় বৌদ্ধ সমিতির ভারপ্রাপ্ত সভাপতি লায়ন আদর্শ কুমার বড়ুয়া, বৌদ্ধ সমিতির যুব’র সভাপতি অ্যাডভোকেট জয়শান্ত বিকাশ বড়ুয়া, বুদ্ধ পূর্ণিমা উদযাপন কমিটির সভাপতি সত্যপ্রিয় বড়ুয়া, বৌদ্ধ সমিতি যুব ও উদযাপন কমিটির সাধারণ সম্পাদক স্বপন কুমার বড়ুয়া, অর্থ সম্পাদক প্রবীর বড়ুয়া সিকো, মহিলা বৌদ্ধ সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ববি বড়ুয়াসহ বিভিন্ন বৌদ্ধ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে নগরের চট্টগ্রাম বৌদ্ধ বিহার, কাতালগঞ্জ নবপণ্ডিত বিহার, দেবপাহাড় পূর্ণাচার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, চান্দগাঁও সার্বজনীন শাক্যমুনি বিহার, পটিয়ার উনাইনপূরা লংকারাম বিহার, ঊনাইনপূরা সুখলাল সুবেদার মঠ, পটিয়া কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, জলদী ধর্মরত্ন বিহার, শীলকূপ জ্ঞানোদয় বিহারসহ বিভিন্ন উপজেলার বৌদ্ধ মন্দিরে দিনব্যাপী কর্মসূচির আয়োজন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে-অষ্টবিংশতি বুদ্ধপূজা, সীবলীপূজা, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, পিণ্ডদান, ভৈষজ্য দান ও ধর্মীয় আলোচনা সভা।

এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে অষ্টবিংশতি বুদ্ধ ও অরহৎ উপগুপ্ত মহাস্থবির পূজার আয়োজন করে বৌদ্ধ সমিতি মহিলা শাখা। এতে সভাপতিত্ব করেন বৌদ্ধদের দ্বিতীয় সব্বোর্চ ধর্মীয়গুরু ও চট্টগ্রাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ড. জ্ঞানশ্রী মহাথেরো।