বুদ্ধিজীবী এ.কে ফজলুল হক’র মৃত্যুবার্ষিকী ৭ জানুয়ারি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ৬ জানুয়ারি , ২০১৯ সময় ১০:১৮ পূর্বাহ্ণ

রাউজানের কীর্তিমান পুরুষ, বিশিষ্ট শিক্ষানুরাগী, বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক চেয়ারম্যান-এর ৩১তম মৃত্যুবার্ষিকী আগামী ৭ জানুয়ারি ২০১৯, সোমবার।

১৯৮৭ সালের এই দিনে নিজ গ্রামের নিজ বাসভূমে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান।

জনাব ফজলুল হক ১৯৪৭ সালে দেশ বিভাগ আন্দোলন, ১৯৫২ সালে ভাষা আন্দোলন, ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৮ সালে শিক্ষা আন্দোলন, ১৯৬৯ সালে গণঅভ্যুত্থান, ১৯৭০ সালে সাধারণ নির্বাচন ও ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধসহ বাঙালির স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বাংলাদেশ আওয়ামী লীগ রাউজান থানা গঠনকল্পেও তাঁর অনন্য অবদান ছিল। আমৃত্যু অসাম্প্রদায়িক ও দুর্বার সাহসী ফজলুল হক ১১নং পশ্চিম গুজরা ইউনিয়ন পরিষদের প্রথম নির্বাচিত চেয়ারম্যান হিসেবে দীর্ঘদিন অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন এবং তিনি রাউজান চেয়ারম্যান সমিতিরও সভাপতি ছিলেন। মুক্তিযুদ্ধকালীন তিনি একই ইউনিয়নের মুজিব বাহিনী প্রধান ও ইউনিয়ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। রাউজানে সমবায় আন্দোলনের অন্যতম পুরোধা জনাব হক গহিরা শান্তির দ্বীপ কেন্দ্রীয় সমবায় সমিতিরও দীর্ঘ সময় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। মরহুম এ.কে ফজলুল হক ১৯৩২ সালের ১৭ জুলাই রাউজানের এক সম্ভ্রান্ত ও বনেদি পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি রাউজান থানায় শিক্ষা বিস্তারে অনন্য ভূমিকা পালনকারী ‘বড় মাস্টার’ খ্যাত আধ্যাত্মিক পুরুষ হযরত আলহাজ ওচমান আলী মাস্টার (রহ.) এর সুযোগ্য প্রথম পুত্র।

মরহুমের একত্রিশতম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে কর্মসূচি নির্ধারণ এবং মৃত্যুবার্ষিকী পালন কমিটি গঠনকল্পে এক প্রস্তুতি সভা আগামী ৭ জানুয়ারি, সন্ধ্যা ৭টায়, ৭ বঙ্গবন্ধু ভবনস্থ (মোমিন রোড, দৈনিক আজাদীর পাশের বিল্ডিং), চট্টলবন্ধু এস.এম জামাল উদ্দিন মিলনায়তনে অনুষ্ঠিত হবে।