বিষমুক্ত সবজি চাষে কৃষক ইলিয়াছের সাফল্য

প্রকাশ:| শনিবার, ২৮ মে , ২০১৬ সময় ১০:১৬ অপরাহ্ণ

বিষমুক্ত সবজি
টেকনাফে বিষমুক্ত সবজি চাষ করে সফলতা পেয়েছেন কৃষক ইলিয়াছ। টেকনাফের দমদমিয়া এলাকায় নিজস্ব ৫ শতক জমিতে তিনি ৬ ধরনের হাইব্রিড জাতীয় উন্নত শাক-সবজির চাষ করেন। এতে তিনি একই সময়ে ঢেড়শ, বরবটি, করলা, শশা, লাল শাক ও পুই শাক চাষ করেন। ক্ষেতে রাসায়নিক কীটনাশকের বদলে জৈবসার ও ক্ষতিকর পোকা নিধনে সেক্স ফেরোমন ট্রাপ ব্যবহার করেন।
ফলে ফলন যেমন ভালো হয়েছে তেমনি হয়েছে সুস্বাধু। আর আর্থিকভাবে হয়েছেন লাভবান। মাত্র একমাস সময় থেকে তার ক্ষেতের শাক সবজি বিক্রি শুরু করেন।
এলাকায় তার এ চাষের খবর ছড়িয়ে পড়লে অনেকেই ক্ষেত দেখতে আসেন এবং তার ক্ষেতের সবজি ক্রয় করে নিয়ে যান। তার এ সফলতার পর গত ১২ মে মাঠ দিবস পালন করে এলাকার অন্যান্য কৃষকদের মাঝে এর সফলতা তুলে ধরা হয়। এতে উপজেলা কৃষি কর্মকর্তাসহ ক্রেলের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
এব্যাপারে কৃষক ইলিয়াছের সাথে কথা বলে জানা যায়, ক্রেল প্রকল্পের আর্থিক ও কারিগরী সহযোগীতায় ৫ শতক জমিতে সবজি চাষ করতে তার খরচ হয়েছে ৫ হাজার ৭শ টাকার মতো। ইতিমধ্যে তিনি সপ্তাহে প্রায় দুই হাজার টাকার মতো সবজি বিক্রি করছেন। এ ক্ষেত থেকে ৩০ হাজার টাকার মতো আয় করা সম্ভব হবে বলে তিনি ধারনা করছেন তিনি। উপজেলা কৃষি অফিস থেকেও যাবতীয় পরামর্শ ও প্রশিক্ষন সহায়তা দেওয়া হয়েছে বলে জানান তিনি। ক্রেলের লাইভলিহুড ফ্যাসিলিটেটর জমির উদ্দিন জানান, বিষমুক্ত সবজি চাষে কৃষকদের উৎসাহিত করতে ক্রেল প্রকল্প থেকে আর্থিক ও কারিগরি সহায়তা দেওয়া হয়েছিল।
উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা শফিউল আলম জানান, বিষমুক্ত সবজি চাষে খরচ ও কম আবার এই সবজি পরিবেশ ও স্বাস্থ্য সম্মত।