বিশ্ব রেড ক্রিসেন্ট দিবসে নানা কর্মসূচি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ৭ মে , ২০১৮ সময় ১১:০৩ অপরাহ্ণ

৮’মে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস। পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে এই দিবসটি উদযাপন করা হচ্ছে। কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, আলোচনা সভা, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজে চিকিৎসাধীন রোগীদের মাঝে শুভেচ্ছা উপহার বিতরণ ।

বিশ্বব্যাপী রেড ক্রস আন্দোলনের ভূমিকাকে গুরুত্ব দিয়েই চলতি বছর ‘বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস’ উদযাপনের প্রতিপাদ্য বিষয় নির্ধারিত হয়েছে ‘ঊাবৎুযিবৎব ভড়ৎ বাবৎুড়হব’ অর্থাৎ রেড ক্রস রেড ক্রিসেন্ট ‘সবর্ত্র, সবার জন্য’। এবারের প্রতিপাদ্য বিষয় মনে করিয়ে দেয়, বিশ্বময় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে যখন যেখানেই আর্ত আর অসহায় মানুষের প্রয়োজন হয়েছে সেখানেই এই আন্দোলনের কর্মী ও স্বেচ্ছাসেবকরা মানুষের পাশে এসে দাড়ায়।

আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক, যার আওতায় লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী ও কর্মী বিশ্বব্যাপী একসাথে কাজ করে চলেছেন মানবতার মহান ব্রত নিয়ে। এই আন্দোলনের মৌলিক নীতিমালার ব্যাপকতা যেকোন ভৌগলিক সীমারেখা, সাংস্কৃতিক আচার এবং ধর্মীয় অনুশাসনের উর্ধ্বে। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রধান লক্ষ্য দুর্যোগ ও সহিংসতায় ক্ষতিগ্রস্তদের সুরক্ষা ও সহায়তা প্রদান।

বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

৮ মে সকাল ৯ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে। এসময় সোসাইটির মাননীয় চেয়ারম্যান,ট্রেজারার,ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ,মহাসচিব,আন্তর্জাতিক ফেডারেশন অব রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)-এর বাংলাদেশস্থ ডেলিগেশনের প্রধান, আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি)-এর বাংলাদেশস্থ ডেলিগেশনের প্রধান এবং সোসাইটির সকলস্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকবৃন্দরা উপস্থিত থাকবেন।

সকাল ১০ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাপাতাল প্রাঙ্গণে দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং একই দিন একই স্থানে সদস্য এবং তহবিল সংগ্রহ অভিযান অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করা হবে।

বিকাল ৪ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ মিলনায়তনে আলোচনা সভা, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আলোচনা সভা ও রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশাররফ হোসেন এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার।

এছাড়াও বাংলাদেশের সকল জেলা সদরে রেড ক্রিসেন্ট সোসাইটির সংশ্লিষ্ট জেলা ইউনিটসমূহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস উদ্যাপন করবে।