বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ৮ মে , ২০১৮ সময় ০৭:৫৩ অপরাহ্ণ

‘ঊাবৎুযিবৎব ভড়ৎ বাবৎুড়হব’ অর্থাৎ রেড ক্রিসেন্ট ‘সবর্ত্র, সবার জন্য’ Ñ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে পৃথক পৃথক কর্মসূচী পালনের মধ্য দিয়ে আজ ৮ মে মঙ্গলবার জাতীয় সদর দপ্তরসহ সারা দেশে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে বিশেষ ক্রোড়পত্র।

আজ মঙ্গলবার সকাল ৯ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তর জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মোঃ ফিরোজ সালাহ্ উদ্দিন জাতীয় পতাকা ও তার্কিস রেড ক্রিসেন্ট সোসাইটির বাংলাদেশস্থ প্রধান রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিকাল ৪ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মামনীয় মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশারফ হোসেন, এমপি। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার। ধন্যবাদ জ্ঞাপন করবেন সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি। বক্তব্যে রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান, ম্যানেজিং বোর্ড মেম্বার আলহাজ্ব অধ্যক্ষ আফজল খান এ্যাডভোকেট, জনাব রইসুল আলম ময়না , মিজ রাজিয়া সুলতানা লুনা, ইন্টারন্যাশন্যাল ফেডারেশন অফ রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটিজ (ওঋজঈ)-এর বাংলাদেশস্থ প্রধান গৎ. অুসধঃ টষষধয , ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রস (ওঈজঈ)-এর বাংলাদেশস্থ প্রধান গৎ. ওশযঃরুধৎ অংষধহড়া ও রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রাপ্ত কুমিল্লা জেলার কৃতি ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা মিসেস নার্গিস সুলতানা। স্বাগত বক্তব্যে রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মোঃ ফিরোজ সালাহ্ উদ্দিন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মামনীয় মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশারফ হোসেন, এমপি এবছর রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড ২০১৮ প্রাপ্ত ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা মিসেস নার্গিস সুলতানা এর হাতে সন্মাননা ক্রেস্ট তুলে দেন। দেশ ও জাতির সার্বিক কল্যাণে এবং আর্তমানবতার সেবায় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনকে গতিশীল করতে বিশেষ অবদান রাখায় এবছর তাকে রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এসময় অনুভূতি প্রকাশ করে সংক্ষিপ্ত বক্তব্যে রাখেন এ্যাওয়ার্ড প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা মিসেস নার্গিস সুলতানা । এরপর এই বিশেষ দিনে হলি ফ্যামিলি হাসপাতালে জন্মগ্রহণকারী সন্তানের পিতার হাতে রেড ক্রিসেন্ট বেবি সার্টিফিকেট ও পুরস্কার তুলে দেন মন্ত্রী।

এর আগে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ প্রাঙ্গনে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মামনীয় মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশারফ হোসেন, এমপি জাতীয় পতাকা ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন। উত্তোলন শেষে মন্ত্রী বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি ও ব্যবস্থাপনা পর্ষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মামনীয় মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশারফ হোসেন, এমপি বলেন, পারস্পরিক ঐক্য ও সহযোগিতার মাধ্যমে একটি টেকসই বসবাসযোগ্য পৃথিবী টিকিয়ে রাখার সংগ্রামে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সর্বদা মানবতার পাশে রয়েছে। তিনি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা দেশের যে কোন দুর্যোগ পরবর্তী পরিস্থিতে বিপদাপন্ন ও অসহায় মানুষের সেবা করে যাচ্ছে। তিনি আরোও বলেন, বাংলাদেশ ভৌঘলিক অবস্থানের কারনে প্রাকৃতিক দুর্যোগ প্রবণ এলাকা। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার কারণেও এদেশের উন্নয়ন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

প্রধান অতিথি বলেন, বাংলাদেশে আসা রোহীঙ্গাদের প্রত্যাবর্তন বিষয়ে আন্তর্জাতিক মহল থেকে মিয়ানমারকে চাপ প্রয়োগেও রেড ক্রস রেড ক্রিসেন্টকে পাশে পাবো বলি আমরা আশাকরি। তিনি বলেন, আর্তমানবতার সেবায় রেড ক্রস রেড ক্রিসেন্টের কার্যক্রম জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যে মাত্রা ২০৩০ এর লক্ষ্যের সাথেই সরাসরি সম্পৃক্ত। রেড ক্রিসেন্টের কার্যক্রম মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর সোনারবাংলা গঠনে সহায়ক হবে।

একই দিন দুপুরে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করা হয়। এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সকল জেলা ইউনিট বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবসটি উদ্যাপন করছে।