“বিশ্ব আলোকচিত্রে মাথা তুলে দাঁড়াচ্ছে চট্রগ্রাম”

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২৮ নভেম্বর , ২০১৮ সময় ১১:৩৮ অপরাহ্ণ

চট্রগ্রামের আলোকচিত্রী ও প্রশিক্ষক, ভোহঃ (VOHH-voice of humanity and hope) ফটোগ্রাফি ইনস্টিটিউট এর কর্ণধার, মোহাম্মদ শাহনেওয়াজ খান আফ্রিকার বৃহত্তম এবং মর্যাদাপূর্ণ আড্ডিস আলোকচিত্র উৎসবে (Addis Foto Fest), ন্যাশনাল জিওগ্রাফির সৌজন্যে , আলোকচিত্রের ওপর কর্মশালা নেওয়ার জন্য আগামী ০১ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর ইথিওপিয়া অবস্থান করিবেন যা বাংলাদেশ, বিশেষ ভাবে চট্রগ্রামের জন্য খুবই মর্যাদাপূর্ণ এবং মাইলফলক, সাথে থাকবেন ওয়াশিংটন পোস্ট ও ন্যাশনাল জিওগ্রাফির এডিটর সহ অন্যান্য সুনামধন্য ব্যক্তিবর্গ। উক্ত আলোকচিত্র উৎসবে শাহনেওয়াজ শুধু কর্মশালা নিবেন তা নয়, বরং তিনি উৎসবের একজন অথিতি শিল্পী এবং আফ্রিকার প্রতিভাবানদের মধ্যে সেরাদের নির্ণয়ে তিনি বিচারক হিসাবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করিবেন।

“দীর্ঘ ১৫ বছরের আলোকচিত্র ক্যারিয়ারে প্রথম বারের মতো আমি দেশের বাইরে আলোকচিত্রের ওপর কর্মশালা ও বিচারকের আসন অলংকৃত করতে যাচ্ছি , আমি শিহরিত তবে এই অর্জন এক দিনে আসেনি, বছরের পর বছর সময়, অর্থ, গবেষণা, একাগ্রতা, সর্বোপরি নিজের স্বপ্নের পিছনে দৌড়ানোর ফসল, আমার মা-বাবা সবচেয়ে বড় অনুপ্রেরণা, হয়তো তারা স্বর্গ থেকে দেখছেন, বিশ্ব আলোকচিত্রে চট্রগ্রাম মাথা তুলে দড়াচ্ছে, চট্রগ্রামকে নিয়ে অবহেলার কোনো সুযোগ নেই।”
– শাহনেওয়াজ

ফটোগ্রাফি জগতে শাহনেওয়াজ সারা দুনিয়ায় পরিচিত একটি নাম। ২০০৪ সাল থেকে তিনি আলোকচিত্র শিল্পের সাথে যুক্ত। দীর্ঘ ৮ বছর তিনি আর্ট ফটোগ্রাফির চর্চা করে গত ৭ বছর ধরে ডকুমেন্টারী ফটোগ্রাফির সাথে যুক্ত রয়েছেন, বর্তমানে তার দীর্ঘমেয়াদি প্রকল্প গুলো বিশ্বব্যাপী কলেজ ও ইউনিভার্সিটি গুলোতে শিক্ষাদান কাজে, “শিক্ষণ উপাদান” হিসেবে এবং গবেষণা মূলক কাজে ছাত্র-ছাত্রী দের কে পড়ানো হচ্ছে যার মধ্যে অন্যতম:
Duke University-USA, University of Washington, London School of Economics and Political Science, Johns Hopkins University-USA, University of Roehampton-UK , World Health Organization – Geneva, Switzerland, তিনি ফটোসাংবাদিকতা ও ডকুমেন্টারী বিভাগে ১০০ এর কাছাকাছি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন এবং নিয়মিত বিশ্ব বিখ্যাত গণমাধ্যমে কাজ করেন যার মধ্যে উল্লেখযোগ্য সিএনএন, আল মায়েদীন টিভি, স্পুটনিক নিউজ, পি ত্রি। বিশ্বের ৪০ টিরও বেশী দেশে তার কাজ প্রদর্শিত হয়েছে। তিনি চট্রগ্রাম ভিত্তিক আলোকচিত্র শিক্ষা প্রতিষ্ঠান “VOHH PHOTOGRAPHY INSTITUTE” ও চট্রগ্রামের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব “VOHH FOTO FEST” এর প্রতিষ্ঠাতা পরিচালক।