বিশ্ব অপটোমেট্রি দিবস উদযাপন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ২৩ মার্চ , ২০১৮ সময় ০৬:৪৮ অপরাহ্ণ

‘দৃষ্টি সবার অধিকার’ স্লোগানে বিশ্ব অপটোমেট্রি দিবস উদযাপন করেছে ইনস্টিটিউট অব কমিউনিটি অফথালমোলোজি (আইসিও) চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ক্যাম্পাস।

শুক্রবার (২৩ মার্চ) সকাল সাড়ে আটটায় র‌্যালির উদ্বোধন করেন চট্টগ্রাম চক্ষু হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন।

তিনি বলেন, প্রতিবছর সারাবিশ্বে অপটোমেট্রি দিবস উদযাপন করা হয়। একজন চিকিৎসকের সঙ্গে একাধিক অপটোমেট্রি থাকার কথা থাকলেও দেশে তার সংখ্যা একেবারে সীমিত। এদেশে যে পরিমাণ চক্ষু চিকিৎসক রয়েছে সেই তুলনায় অপটোমেট্রি নেই বললেই চলে।

খ্যাতিমান চক্ষু বিশেযজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, এখানে অপটোমেট্রি গ্রাজুয়েশন ও পিএইচডি কোর্স শুরু হয়েছে আগ থেকে। একমাত্র এ হাসপাতালে দেশের প্রথম কোর্সটি চালুর পর দিন দিন চাহিদা বাড়ছে। তাই অপটোমেট্রি বিভাগকে আরও সম্প্রসারিত করে উন্নত শিক্ষার মাধ্যমে অপটোমেট্রিরা যাতে সারা দেশে এমনকি বহির্বিশ্বে ছড়িয়ে পড়ে তার জন্য নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি শিক্ষার্থীদের পেশাগত উৎকর্ষের জন্য বিভিন্ন দিকনির্দেশনা দিয়ে বলেন, এখনো দেশে বিশাল জনগোষ্ঠী চক্ষু চিকিৎসাসেবা থেকে বঞ্চিত। বিগত ৪০ বছর ধরে শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলে মানসম্মত উন্নত চক্ষু চিকিৎসা সেবার পরিধি বাড়াতে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল কাজ করে যাচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. কামরুল ইসলাম, আইসিও’র পরিচালক ডা. খুরশীদ আলম, একাডেমিক কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. মনিরুজ্জামান ওসমানী, আইসিও’র শিক্ষক অপটোমেট্টি প্রভাষক ও কোর্স কো-অর্ডিনেটর জুয়েল দাশগুপ্ত, এসএম আব্দুল্লাহ আল মামুন, তানজিলা সুলতানা, এসএম তৌহিদুজ্জামান, জসিম উদ্দিন, মো. সাইফুর রহমান প্রমুখ।

হাসপাতালের চিকিৎসকরা বাঁশখালী উপজেলার পুকুরিয়া চা-বাগানে কর্মরত গরিব শ্রমিকদের সন্তানদের বিনামূল্যে চক্ষু চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ করেন।