বিশ্বের সবচেয়ে বড় ঝিনুক’র সন্ধান পেয়েছে চবি মেরিন সায়েন্স

প্রকাশ:| বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ১০:১৫ অপরাহ্ণ

ওয়েস্টার সম্পর্কে আগে জেনে নেওয়া যাক। ওয়েস্টার(oyster) এক ধরনের ঝিনুক। বড় আকৃতির এক ধরনের ওয়েস্টারের সন্ধান পেয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজের গবেষক দল। তাদের মতে, এটি বিশ্বে এই যাবৎকালে পাওয়া সবচেয়ে বড় আকৃতির।

সম্প্রতি মহেশখালীর সোনাদিয়া দ্বীপে সন্ধান পাওয়া এই ওয়েস্টার প্রায় ২৫ সেন্টিমিটার দীর্ঘ। যেটির বৈজ্ঞানিক নাম Crassostrea।

গবেষক দল বলছে, বাংলাদেশের বঙ্গোপসাগরের বিভিন্ন উপকূল এলাকা এবং মোহনায় প্রচুর পরিমাণে এই ওয়েস্টার পাওয়া যায়। তবে এর আগে এত বড় ওয়েস্টারের সন্ধান পাওয়া যায়নি। এমনকি পৃথিবীর কোথাও ২৫ সেন্টিমিটারের এরকম বড় ওয়েস্টার দেখা যায়নি।

ঢাকনা আকৃতির দুই খোলাবিশিষ্টি এই প্রাণিটি পৃথিবীর সব উষ্ণ, অগভীর সমুদ্রের তলায় বসবাস করে।সোনাদিয়া দ্বীপ থেকে সংগ্রহ করা ওয়েস্টারের নমুনা (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)
বিশ্বের সবচেয়ে বড় ঝিনুক
ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজের সহকারী অধ্যাপক ও পিএইচডি গবেষক মোহাম্মদ শাহনেওয়াজ চৌধুরী বলেন, আমার দেখা এটি দেশে ও পৃথিবীর সবচেয়ে বড় আকৃতির ওয়েস্টার। অধিকাংশ ওয়েস্টার pearl oyster, slipper shell, cup oyster, hammer oyster, window pane oyster এবং finger oyster নামে পরিচিত। কিন্তু এটি কোনো প্রজাতির সেটির পরীক্ষার জন্য একটি নমুনা আমেরিকায় পাঠানো হচ্ছে। সেখানে ডিএনএ টেস্টের পর এটি কোনো প্রজাতি সেটি জানা যাবে।

গবেষক দলের সদস্য ও ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আজিজুল ফজল বলেন, বিশাল আকৃতির এই্ ওয়েস্টার তাদের ডিমকে আমরা চারটি পর্যায়ে ভাগ করেছি। ৩-১২ মাইক্রোমিটারের ডিমগুলোকে আমরা ডিমের প্রাখমিক পর্যায়, ১২-৩০ মাইক্রোমিটারেরগুলোকে দ্বিতীয় পর্যায়, ৩০-৪০ মাইক্রোমিটারেরগুলোকে ডিমের তৃতীয় পর্যায় এবং ৪০-৬০ মাইক্রোমিটারের ডিমগুলোকে শেষ পর্যায় অর্থাৎ ডিমের ওই পর্যায় থেকে এই ওয়েস্টার বাচ্চা ফুটায়।