বিশ্বের সবচেয়ে দূষিত ২০ শহরের ৩টি নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকা

প্রকাশ:| শুক্রবার, ৯ মে , ২০১৪ সময় ১১:৩০ অপরাহ্ণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)৯১টি দেশের ১৬শ শহরের মধ্য পরিবেশ দূষনের ওপর পর্যবেক্ষণ চালিয়েছেন। এতে বাংলাদেশের ৩টি শহর নারায়ণগঞ্জ, গাজীপুর ও ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত ২০টি শহরের তালিকায় স্থান পেয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপের ফল অনুযায়ী সবচেয়ে বেশি দূষিত শহরের তালিকায় নারায়ণগঞ্জের অবস্থান ১৭তম। গাজীপুর ২১তম ও ঢাকা রয়েছে ২৩তম অবস্থানে। তালিকায় সবচেয়ে বেশি দূষিত শহর হিসাবে চিহ্নিত হয়েছে ভারতের দিল্লি। বাকি শহরগুলো রয়েছে বাংলাদেশ ও পাকিস্তানে।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়, ২০টি শহরে ক্ষতিকর পিএম২.৫ এর মাত্রা সর্বোচ্চ। আর ২০টি শহরের মধ্যে অর্ধেকেরও বেশি রয়েছে ভারতেই। ভারতের দিল্লিতে পিএম২.৫ এর মাত্রা পাওয়া গেছে ১৫৩ মাইক্রোগ্রামস। এটি শরীরের জন্য খুবই ক্ষতিকর। পাটনায়ও দূষণের মাত্রা যথেষ্ট বেশি। পাটনাতে পিএম২.৫ এর মাত্রা ১৪৯ মাইক্রোগ্রামস। পিএম২.৫ এর মাত্রা ২৫ মাইক্রোগ্রামস হলেই তা নিরাপদ হিসাবে বিবেচনা করা হয়। পিএম২.৫ অ্যামোনিয়া, কার্বন, নাইট্রেট ও সালফেটের ক্ষুদ্র কণা বা মাইক্রোনের এক ধরনের সমন্বয়। পরিবেশে এর মাত্রা বেশি থাকলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। এর ক্ষতিকর প্রভাবে ক্যানসার, উচ্চ রক্তচাপ বা শ্বাসকষ্টজনিত রোগ হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষণে বেইজিংয়ের চেয়েও দিল্লিকে বেশি দূষিত শহর হিসেবে চিহ্নিত করা হয়। সবচেয়ে দূষিত ২০টি শহরের তালিকায় চীনের কোনো শহর নেই। একই সাথে কানাডা, যুক্তরাষ্ট্র, ফিনল্যান্ড, আইসল্যান্ড ও সুইডেনের শহরগুলোতে দূষণের মাত্রা কম।