বিশ্বের প্রথম স্মার্টফোনের তৈরি পোশাক

প্রকাশ:| শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি , ২০১৪ সময় ০৭:১০ অপরাহ্ণ

বিশ্বের প্রথম স্মার্টফোনের তৈরি পোশাকের দেখা মিলবে যুক্তরাজ্যে আজ ১৪ ফেব্রুয়ারি শুরু হওয়া লন্ডন ফ্যাশন উইকে। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাজ্যের প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, প্রযুক্তি ও ফ্যাশনের মধ্যে সম্পর্ক আরও ঘনিষ্ঠ হচ্ছে। ফ্যাশনের দুনিয়ায় প্রযুক্তির ব্যবহার ক্রমশ বাড়ছে। পোশাকের সঙ্গে প্রযুক্তি যুক্ত হচ্ছে। স্মার্টফোন নির্মাতারাও বসে নেই। শুধু হাতে বা পকেটে রাখার জন্যই নয়, স্মার্টফোন প্রযুক্তিকে পোশাকের সঙ্গে যুক্ত করতে বেশ কয়েকটি প্রতিষ্ঠান কাজ চালিয়ে যাচ্ছে।

এবারের লন্ডন ফ্যাশন উইকে দেখা মিলবে একটি প্রযুক্তি পোশাকের। এই পোশাক তৈরিতে ব্যবহূত হচ্ছে নকিয়ার তৈরি লুমিয়া ১৫২০ ও ১০২০ স্মার্টফোন।

ফ্যাশন ডিজাইনার ফ্রডোর গোলান, নকিয়া ও ক্রিয়েটিভ ডিজাইনার হাউস কিন মিলে তৈরি করেছে এই স্কার্ট। এই পোশাক তৈরি করতে তিন মাস সময় লেগেছে। পোশাকে থাকা স্মার্টফোনগুলোর প্রতিটি ডিসপ্লে আলাদা আলাদা ছবি ধারণ করে একটি বড় ছবি তৈরি করতে পারে। এই পোশাক পরিহিত মডেলের প্রতিটি নড়াচড়ার সময় সেই ছবি পরিবর্তিত হবে।

নকিয়া ব্র্যান্ড ল্যাবের অ্যানি কিয়ার্নি জানিয়েছেন, নকিয়ার ফ্যাশন নিয়ে কাজ করার দীর্ঘ ইতিহাস রয়েছে। ফ্যাশন ও প্রযুক্তি নিয়ে সম্ভাবনার ক্ষেত্রগুলো পরীক্ষা করে দেখছে নকিয়া। এটা ফোন থেকে স্কার্ট তৈরির চেয়ে নতুন ধারণা নিয়ে পরীক্ষা করাটাই মূল বিষয়। প্রযুক্তি কীভাবে আমাদের সারা বিশ্বের মানুষকে প্রভাবিত করতে পারে, সে ধারণাটাই এ পোশাক থেকে মিলবে।