বিশ্বকাপের সবচেয়ে দামি স্টেডিয়ামের ছাদ ফুটো

প্রকাশ:| বুধবার, ২৫ ডিসেম্বর , ২০১৩ সময় ১১:৫২ অপরাহ্ণ

বিশ্বকাপের সবচেয়ে দামি স্টেডিয়ামের ছাদ ফুটো
ব্রাজিলে আগামী বিশ্বকাপের জন্য যে ১২টি স্টেডিয়াম নির্মাণ বা সংস্কার করা হয়েছে, সেগুলোর মধ্যে সবচেয়ে ব্যয়বহুল রাজধানী ব্রাজিলিয়ার মানে গারিঞ্চা জাতীয় স্টেডিয়াম। এই স্টেডিয়ামের ছাদেই ফুটো ধরা পড়েছে।
সম্প্রতি ব্রাজিল ও চিলির মেয়েদের মধ্যে এক ম্যাচে বৃষ্টির সময় ছাদের ফুটো দিয়ে পানি নিচে পড়ে। মানে গারিঞ্চা জাতীয় স্টেডিয়ামের পরিচালক সংস্থা এটি নির্মাণের দায়িত্বে থাকা কোম্পানির কাছে এর ব্যাখ্যা দাবি করেছে।

স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, ম্যাচটি চলার সময় গ্যালারির নিচের অংশ বৃষ্টির পানিতে ভিজে গিয়েছিল।

স্টেডিয়াম কর্তৃপক্ষ অবশ্য এটাকে বড় সমস্যা হিসেবে মানতে নারাজ। তাদের মতে নতুন এই স্টেডিয়ামে ছোটোখাটো অনেক বিষয় নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা ও সংশোধন করা হচ্ছে। তারা জানায়, স্টেডিয়ামটির ৫ বছরের ‘গ্যারান্টি’ রয়েছে। এর মধ্যে কোনো সংস্কার কাজের ব্যয় বহন করবে নির্মাতা কোম্পানি।

ব্রাজিলিয়ার এই স্টেডিয়ামটি নির্মাণে প্রায় ৫০ কোটি ডলার লেগেছে। একটি কোয়ার্টার ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচসহ বিশ্বকাপের ছয়টি ম্যাচ এ স্টেডিয়ামে হবে।

গত মেতে ৭৩ হাজার আসনের স্টেডিয়ামটি উদ্বোধন করার পর এখানে জুনে কনফেডারেশন্স কাপে ব্রাজিল-জাপান ম্যাচটি হয়।

আগামী বছরের ১২ জুন থেকে ১৩ জুলাই পর্যন্ত মোট ১২টি ভেন্যুতে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। কিন্তু বিশ্বকাপের এই ভেন্যুগুলো নিয়ে বিপাকে আছে ব্রাজিলে বিশ্বকাপের আয়োজক কমিটি। স্টেডিয়াম নির্মাণ ও সংস্কারের সময় বেশ কয়েকটি দুর্ঘটনা হয়েয়ে, যাতে মারা গেছে ৫ শ্রমিক। তিনটি স্টেডিয়ামের কাজ এখনও শেষ হয়নি।