‘বিশৃঙ্খলা নিয়ন্ত্রণ করতেই ‘তত্ত্বাবধায়ক’ সরকার প্রয়োজন’

প্রকাশ:| শনিবার, ২৫ অক্টোবর , ২০১৪ সময় ০৭:৪৫ অপরাহ্ণ

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ আকবর আলি খান বলেছেন, বর্তমানে দেশে ‘সমগ্রবাদী’ প্রবণতা দেখা দিয়েছে। সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও দাবিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে। এসব বিশৃঙ্খলা নিয়ন্ত্রণ করতেই ‘তত্ত্বাবধায়ক’ সরকার প্রয়োজন।
‘বিশৃঙ্খলা নিয়ন্ত্রণ করতেই ‘তত্ত্বাবধায়ক’ সরকার প্রয়োজন’
শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘নাগরিক ঐক্য’-এর উদ্যোগে আয়োজিত ‘চীনের সাফল্য এবং বাংলাদেশের সম্ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

গোলটেবিল বৈঠকে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান বলেন, সুশাসন ছাড়াও দেশে উন্নয়ন সম্ভব। তিনি বলেন, হরতাল ও রাজনৈতিক অস্থিরতা সত্ত্বেও চলতি বছর ৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে বাংলাদেশে।
তিনি বলেন, অনেক দেশেই সুশাসন নেই। কিন্তু সে সব দেশে উন্নয়ন হয়েছে। এর মধ্যে চীন অন্যতম। চীন সুশাসনে পিছিয়ে আছে। কিন্তু তারা উন্নয়নে অনেক এগিয়ে রয়েছে।

আকবর আলি খান বলেন, সুশাসনের দিক থেকে চীন অনেক পিছিয়ে রয়েছে। সেখানে মানবাধিকার প্রতিষ্ঠায় সুশাসনের বিকল্প নেই। তিনি আরো বলেন, উন্নয়নের দিকে যেতে হলে চীনের কাছ থেকে সুবিধা নিতেও হবে, দিতেও হবে। আবার নিজেদের স্বার্থ হাসিলে সবসময় তৎপরও থাকতে হবে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরো বক্তব্য রাখেন- ‘সাপ্তাহিকী’-এর সম্পাদক গোলাম মর্তুজা, নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম, হোসেন মনসুর প্রমুখ