বিশুদ্ধ পানির তীব্র সংকট বান্দরবানে

প্রকাশ:| বুধবার, ১ জুলাই , ২০১৫ সময় ০৮:০৫ অপরাহ্ণ

বন্যায় ৭ হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান ॥
বান্দরবানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেও মানুষের দুর্ভোগ কমেনি। বিশুদ্ধ পানির তীব্র সংকট তৈরি হয়েছে দূর্গত এলাকায়। দূষিত পানি খেয়ে বান্দরবানে ডায়রিয়া’সহ পানি বাহিত নানা রোগ ছড়াচ্ছে।
জনস্বাস্থ্য বিভাগের তথ্য মতে, জেলার লামা, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, সদর’সহ সাত উপজেলায় বন্যা ও পাহাড় ধসে প্রায় সাড়ে ৪ হাজার টিউবওয়েল এবং ৩ হাজার রিংওয়েল ময়লা পানিতে তলিয়ে গেছে। এছাড়াও।থানছি, রুমা এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় জিএসএফ পাইফ লাইনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ প্রকল্পের সংযোগ বিচ্ছিন্ন হয়ে ৩টি উপজেলা জিএসএস প্রকল্পে ব্যাপক ক্ষতি হয়েছে। জেলা শহরের পৌর পানি সরবরাহ লাইনেরও ক্ষতি হয়েছে। পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় বিশুদ্ধ পানির সংকট তৈরি হয়েছে। দ্রুত ত্রুটিপূর্ন লাইনগুলো এবং টিওবওয়েল, রিংওয়েলগুলো মেরামতের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা সচলের প্রচেষ্ঠা চলছে।
জেলা জনস্বাস্থ্য বিভাগের নির্বাহী প্রকৌশলী সোহরাব হোসেন জানান, সাম্প্রতিক বন্যা ও পাহাড় ধসে বান্দরবানে প্রায় পঞ্চাশ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার ৭টি উপজেলা এবং শহরের পানি সরববরাহ প্রকল্পেও ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। যার কারনে পানি সরববরাহ ক্ষেত্রে কিছুটা সমস্যা হচ্ছে। দ্রুত ত্রুটিপূর্ন লাইনগুলো এবং টিওবওয়েল, রিংওয়েলগুলো মেরামতের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা সচল করা হবে। জেলা প্রশাসক মিজানুল হক চৌধুরী বলেন, বন্যায় ক্ষতিগ্রস্তদের বিশুদ্ধ পানির সংকট নিরসনে পানি বিশুদ্ধ করণ ট্যাবলেট সরবরাহ করা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল টিম কাজ করছে পানি বাহিত রোগ নিয়ন্ত্রনে।